চৌগাছায় বর্গা চাষীর ফসল নষ্ট করলো দুর্বৃত্তরা

যশোরের চৌগাছা উপজেলার চাঁদপাড়া গ্রামে হতদরিদ্র এক কৃষকের দেড় বিঘা জমির সিম, বেগুন ও লাউ ক্ষেতে ঘাস মারা বিষ দিয়ে মেরে ফেলেছে দূর্বৃত্তরা।

পরের জমি বর্গা নিয়ে ওই কৃষক নানা ধরনের সবজি চাষ করেছিলেন। ধরন্ত ফসল ধ্বংস হয়ে যাওয়ায় কৃষকের পথে বসার উপক্রম হয়েছে। চলতি মৌসুমে উপজেলার আরও দুই কৃষকের ফসল কেটে সাবাড় করেছে দূর্বৃত্তরা। একের পর এক ফসল নষ্ট হলেও কেউ আটক না হওয়ায় এই ধরনের জঘন্য ঘটনা ঘটছে বলে মনে করছেন ভুক্তভোগীসহ সচেতন মহল।

জানা যায়, উপজেলার চাঁদপাড়া গ্রামের মৃত আব্দুল লতিফের ছেলে বর্গা চাষি জামাত আলী প্রতি বছরের মত চলতি মৌসুমে নিজ গ্রামের মাঠে দেড় বিঘা জমি বর্গা নিয়ে বেগুন, সিম ও লাউ চাষ করেন। ইতোমধ্যে ২০ কেজি সিম ও ১০টি লাউ তিনি বাজারে বিক্রি করতে পেরেছেন, আর প্রতিটি গাছের ডগায় ডগায় ছিল বেগুন।

গত ১৪ নভেম্বর রাতে কে বা কারা কৃষক জামাত আলীর সমুদয় ফসলের ক্ষেতে ঘাস মারা কীটনাশক ছিটিয়ে দেয়। এজন্য ঐ ক্ষেতের সব ফসলের গাছ মরে যায়। তখন ওই কৃষক উপলব্ধি করেন তার ক্ষেত্রে ঘাস মরা বিষ দিয়ে সমস্ত ফসল মেরে ফেলা হয়েছে।

কৃষক জামাত আলী জানান, অনেক কষ্টে মাঠে সবজির চাষ করেছিলাম। সবজি বাজারে উঠতে শুরু করে। অনেক স্বপ্ন নিয়ে মাঠে কাজ করে যাচ্ছিলাম কিন্তু এক রাতেই আমার সব স্বপ্ন শেষ হয়ে গেছে। এখন পরিবার পরিজন নিয়ে কীভাবে বেঁচে থাকবো তা নিয়ে দুশিচন্তায় আছি। চৌগাছায় বারবার এ ধরনের ঘটনা ঘটছে। তাই এর একটা সুষ্ঠ বিচার হওয়া দরকার। অন্যাথায় আমারমত অনেক গরীব মানুষকে এভাবে পথের ভিখারী হতে হবে।

চাঁদপাড়া গ্রামের একাধিক ব্যক্তি বলেন, কৃষক জামাত আলী নিরিহ প্রকৃতির লোক। মাঠে কাজ করা ছাড়া সে কিছুই বোঝে না। নিজের কোন জায়গা জমি না থাকায় পরে জমি লিজ বর্গা নিয়ে চাষাবাদ করেন। এ বছরও সে মাঠে নানা ধরনের সবজির চাষ করেন। কিন্তু এক রাতেই তার সব স্বপ্ন শেষ করে দিয়েছে দূর্বৃত্তরা। যখন সে বুঝতে পেরেছে তার ফসল বিষ দিয়ে নষ্ট করা হয়েছে, ঠিক সেই মুহুর্তে তিনি হৃদরোগে আক্রান্ত হন। সঙ্গে সঙ্গে তাকে চৌগাছা হাসপাতাল ও পরে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

বর্তমানে তিনি কিছুটা সুস্থ্য তাই হাসপাতাল থেকে বাড়িতে আনা হয়েছে। হত দরিদ্র এই কৃষকের যে ক্ষতি হয়েছে তা কখনও পুশিয়ে নেয়া সম্ভব না।

এদিকে গত সপ্তাহে উপজেলার ধুলিয়ানী ইউনিয়নে এক কৃষকের ১ বিঘা জমির পেয়ারা গাছ কেটে মাটির সাথে মিশিয়ে দেয় দূর্বৃত্তরা। প্রতিটি গাছে ফুল আর ফলে যখন ভরে উঠতে শুরু করেছে, ঠিক সে সময় তার এই ক্ষতি করা হয়।

উপজেলার সাদিপুর গ্রামের মৃত বিলাত আলীর ছেলে কৃষক আরশাদ আলী (৬৫)। চলতি মৌসুমে গ্রামের মাঠে অন্যের নিকট থেকে প্রায় ১ বিঘা জমি ১২ হাজার টাকায় লিজ নিয়ে সীম চাষ করেন। গত ৩ অক্টোবর রাতে কে বা কারা ওই কৃষকের সমুদয় সীম গাছ কেটে দিয়েছে। সকালে কৃষক ও কৃষাণী মাঠে এসে এই দৃশ্য দেখে কান্নায় ভেঙ্গে পড়েন। খবর পেয়ে স্থানীয়রা ছুটে যান মাঠে।

দরিদ্র কৃষকের বুকফাটা আর্তনাদে সেদিন ওই মাঠে উপস্থিত কেউ চোখের পানি ধরে রাখতে পারেনি। সে ঘটনার আজও কোন কুল কিনারা হয়নি বলে জানান কৃষক আরশাদ আলী। প্রতি বছর উপজেলার কোন না গ্রামের মাঠে দূর্বৃত্তরা কৃষকের স্বপ্ন এ ভাবেই ধ্বংস করছে। কিন্তু বরাবরই তারা থাকছে ধরা ছোঁয়ার বাইরে। অপরাধী যেই হোক তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি করেন ভুক্তভোগীসহ উপজেলার সচেতন মহল।

বার্তাবাজার/অমি/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর