চট্টগ্রাম বন্দরে স্ক্র্যাপের নামে আসলো ১১৫ টন কংক্রিট ব্লক

চট্টগ্রাম বন্দরে ৫৩৬ টন স্ক্র্যাপের নামে এসেছে ১১৫ টন কংক্রিট ব্লক। সংযুক্ত আরব আমিরাত থেকে আসা পণ্যের ২০টি কনটেইনার জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস।

মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউজের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম।

রেজাউল করিম বলেন, ‘সাকুরা স্টীল লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান স্ক্র্যাপ আনার ঘোষণা দিয়ে কংক্রিট ব্লক এনেছে। ৫৩৬ টন স্ক্র্যাপ আনার ঘোষণায় তারা রুপালী ব্যাংক লিমিটেড’র দিলকুশা শাখায় একটি ঋণপত্র খোলেন। ঋণপত্রে পণ্যের মূল্য ধরা হয় ১ লাখ ৭১ হাজার ৫৭৪ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৪৫ লাখ টাকা।’

তিনি আরো বলেন, ‘দুবাইয়ের ‘জাবেল আলি’ বন্দর থেকে ‘এমভি স্মাইলি লেডি’ জাহাজে করে আয়রণ শিল্পের কাঁচামাল হিসেবে স্ক্র্যাপ ঘোষণায় ২০টি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আসে। শিল্পের কাঁচামাল হওয়ায় তড়িৎ খালাসের লক্ষ্যে কন্টেইনারগুলো বেসরকারি অফডক প্রতিষ্ঠান সিসিটিসিএল ডিপোতে পাঠানো হয়। পণ্য খালাসের জন্য আমদানিকারক দীর্ঘদিন ধরে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ টিম (এআইআর) কন্টেইনারগুলো পরীক্ষার উদ্যোগ নেয়।’

কায়িক (ফিজিক্যাল) পরীক্ষায় কন্টেইনার খুলে ৫৩৬ টন স্ক্র্যাপের পরিবর্তে বাণিজ্যিকভাবে স্বল্প মূল্যের ১১৫ টন কংক্রিট ব্লক পাই। এর পিছনে ১ কোটি ৪৫ লাখ টাকা পাচারের প্রচেষ্টা ছিল কিনা তা খতিয়ে দেখা হবে বলে জানান রেজাউল করিম।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর