জীবাণু রোধক স্মার্টফোন বাজারে আসছে

বিশ্বের প্রথম জীবাণু প্রতিরোধক স্মার্টফোন নিয়ে আসছে রিডিং ভিত্তিক সংস্থা বুলিট। ফোনটির নাম ‘ক্যাট এস৪২’। ফোনটিতে সিলভার আয়ন ব্যবহার করা হয়েছে। যা ২৪ ঘণ্টায় ৯৯ দশমিক ৯ শতাংশ জীবাণুর বিস্তার রোধ করে।

এর উপাদানগুলোতে অ্যান্টিব্যাকটেরিয়াল টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

এই ফোনটি অসমতল, টেকসই এবং সম্পূর্ণ ওয়াটারপ্রুফ। এই প্রযুক্তি ব্যাকটেরিয়ার বিস্তার রোধ করলেও সরাসরি জীবাণুকে ধ্বংস করে না।

প্রতিষ্ঠানটি এমনভাবে এই ফোনের এন্ট্রি-লেভেল ডিভাইস তৈরি করেছে যা শক্ত টেকসই এবং বহুমূখীভাবে নির্মিত। ফোনটি বায়োমাস্টার অ্যান্টিমাইক্রেবায়াল প্রযুক্তিতে সজ্জিত হয়ে আগামী বছরের মাঝামাঝি বাজারে পাওয়া যাবে। বাংলাদেশি মুদ্রায় এই ফোনটির দাম প্রায় ২৬ হাজার টাকা হতে পারে।

এই স্মার্টফোনটিতে থাকছে- ৪ হাজার ২০০ মিলিঅ্যাম্পহার্জের ব্যাটারি, ওয়াটার ও ডাস্ট প্রুফ এবং ১ দশমিক ৫ মিটার পর্যন্ত পানিতে ৩৫ মিনিট থাকবে ফোনটি। অ্যান্ড্রয়েড ১০ যা ১১ পর্যন্ত বর্ধিত। ৩ জিবি র‌্যাম, ৩২ জিবি রমের সঙ্গে থাকছে বর্ধিত স্টোরেজ। এছাড়াও ২ বছরের ওয়ারেন্টি সুবিধা পাওয়া যাবে।

 

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর