ইসরাইলি প্রধানমন্ত্রীর সাথে সালমানের গোপন বৈঠক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সৌদি আরবের অঘোষিত বাদশাহ ও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সাথে বৈঠকে মিলিত হতে রোববার গোপনে সৌদি গিয়েছেন। আর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগে থেকেই সেখানে অবস্থান করছিলেন। যখন যুক্তরাষ্ট্রের চাপে আরব দেশগুলো ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করছে তখনই নেতানিয়াহুর এই গোপন সফর।

ইসরায়েলি গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ইসরায়েলের গণমাধ্যমে বলা হয়, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনও লোহিত সাগর উপকূলের সৌদি শহর নিওমের ওই বৈঠকে অংশ নেন।

তবে নেতানিয়াহুর কার্যালয় ও সৌদির মার্কিন দূতাবাস এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। সৌদি আরবও মুখ খোলেনি এখন পর্যন্ত।

ইসরায়েলের দৈনিক হারেৎজ এবং বিমান চলাচল তথ্যে দেখা যাচ্ছে, তেল আবিব থেকে সংক্ষিপ্ত সফরে সৌদি আরবের নিওমে যায় একটি ব্যক্তিগত বিমান; যেখানে রোববার বৈঠক করেন যুবরাজ সালমান এবং পম্পেও। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইটের তথ্য অনুযায়ী নিওমে অবতরণের পর সেখানে আনুমানিক দুই ঘণ্টা অবস্থানের পর নেতানিয়াহুকে বহনকারী বিমানটি ঠিক মধ্যরাতে আবার তেল আবিবে ফিরে যায়।

দেশটির দৈনিক হারেৎজ জানাচ্ছে, এই বিমান নিয়েই বেশ কয়েকবার পুতিনের সঙ্গে দেখা করতে গেছেন নেতানিয়াহু।

ওয়াশিংটন পোস্ট বলছে, এই খবর সত্যি হলে এটি হবে ঐতিহাসিকভাবে বৈরি দেশ দুটির মধ্যে প্রথম কোন বৈঠক যার খবর প্রকাশ্যে এলো। একই সঙ্গে প্রথম কোন ইসরায়েলি প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরও বটে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর