যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ব্লিনকেন

মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব দিচ্ছেন অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে। মঙ্গলবার এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যমগুলো।

নিউইয়র্ক টাইমস ও ব্লুমবার্গসহ বেশকিছু গণমাধ্যমের খবরে বলা হয়, শেষ পর্যন্ত অভিজ্ঞ ব্লিনকেনকেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বেঁছে নিয়েছেন বাইডেন।

এর আগে বারাক ওবামার ক্ষমতাকালে দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেছেন ৫৮ বছর বয়সী ব্লিনকেন। তখন জাও বাইদেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং কলম্বিয়া আইন স্কুলের স্নাতক এবং দীর্ঘদিন ডেমোক্র্যাটদের পররাষ্ট্রনীতির সঙ্গে যুক্ত ব্লিনকেনের দৃষ্টিভঙ্গি হচ্ছে, ওয়াশিংটনকে বিশ্বে সক্রিয় নেতৃত্বের ভূমিকা নিতে হবে নয়তো চীনের মতো প্রতিপক্ষ দেশগুলোর বিপরীত স্বার্থের দ্বারা চালিত এক বিশ্বের সাক্ষী হয়ে থাকতে হবে যুক্তরাষ্ট্রকে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর