আইসিসির নতুন নিয়মের মারপ্যাঁচে কপাল পুড়লো ভারতের

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নির্ধারণের ক্ষেত্রে এনেছে দুটি পরিবর্তন। আর এই কারনে কপাল পুড়ছে ভারত দলের।

পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ভারত দল আইসিসির দুটি পরিবর্তনে মুহূর্তেই নেমে আসল দুইয়ে। আর এই ইন্ডিয়াকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া।

আইসিসি, সম্ভাব্য পয়েন্টের মধ্যে কত শতাংশ পয়েন্ট পেয়েছে দল এই ভিত্তিতে তালিকা নির্ধারণের নিয়ম করছে। আইসিসির এই নিয়মের মারপ্যাঁচের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত সর্বাধিক ৩৬০ নিয়েও তালিকায় চলে এসেছে দ্বিতীয় স্থানে।

গত শুক্রবার (২০ নভেম্বর) সকালে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা প্রকাশিত হয় আইসিসির অফিসিয়াল টুইটারে।

সেই টুইটারে দেখা যায়, ৩৬০ পয়েন্ট নিয়ে ভারত শীর্ষে আর ২৮৬ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয়। কিন্তু দেখাযায় পয়েন্টের হিসাবে অস্ট্রেলিয়ার পাশে রয়েছে ৮২.২ আর ভারতের পাশে ৭৫। এই নতুন নিয়মানুসারে ১ নং তালিকায় রাখা হয়েছে অস্ট্রেলিয়াকে, দ্বিতীয়তে রাখা হয়েছে ভারতকে, ৬০.৮ শতাংশ নিয়ে তৃতীয়তে ইংল্যান্ড এবং ৫০ শতাংশ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড।

বাংলাদেশের টাইগারদের পয়েন্ট প্রাপ্তির হার শূণ্য তাই তালিকায় একেবারে তলানিতে অবস্থান।

এখন পর্যন্ত টাইগাররা আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলেছেন দেড়টি সিরিজ। টাইগাররা ২-০ ব্যবধানে ভারতের মাটিতে হেরেছেন। পাকিস্তানের বিপক্ষে ২ টেস্ট সিরিজের ১ টিতে হেরেছে অন্যটি করোনার কারণে এখনও অনুষ্টিত হয়নি। এর কারণে টাইগারদের ১ টি পয়েন্টও পাওয়া হয়নি।

বার্তা বাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর