‘সরকারের সঠিক পদক্ষেপ গ্রহণের কারণেই ইলিশের উৎপাদন অনেক বৃদ্ধি পেয়েছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সময়োচিত ও যথাযথ পদক্ষেপের কারণেই বর্তমানে ইলিশের উৎপাদন অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

আজ শনিবার (২১ নভেম্বর) রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনাল লিমিটেড এর দিলকুশা হলে পদক্ষেপ বাংলাদেশ আয়োজিত ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০২০’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা ছাড়া কোনো পদক্ষেপ বা কর্মসূচি সফলতা পায় না। ইলিশ সংরক্ষণে এ দু’টির সঠিক সমন্বয় ঘটেছে বলেই আমরা ভালো ফল পাচ্ছি। সরকার ইলিশের প্রজনন মৌসুমসহ ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলে পরিবারদের জন্য খাদ্য সহায়তা ও বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করেছে এবং এ সংক্রান্ত প্রকল্প গ্রহণ করেছে। সরকারের এসব কর্মসূচির কারণে বিগত দশ বছরে দেশে ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

কে এম খালিদ বলেন, বাঙালির বহুল প্রচলিত প্রবাদ রয়েছে যে ‘মাছের রাজা ইলিশ’। এটি সর্বতোভাবে সত্য। ইলিশ অত্যন্ত সুস্বাদু ও উপাদেয় মাছ এবং ব্যক্তিগতভাবে আমার খুব প্রিয়। স্বাস্থ্য সুরক্ষায় ইলিশের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া ইলিশের চর্বিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন ‘এ’ ও ‘ডি’। দেশে কর্মস্থান সৃষ্টিতেও ইলিশের অবদান রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রায় সাড়ে চার লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণনের সঙ্গে জড়িত।

বাংলাদেশ জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আদিবা আনজুম মিতা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম ও বাংলাদেশ কাস্টমস এর অতিরিক্ত কমিশনার অরুণ কুমার বিশ্বাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পদক্ষেপ বাংলাদেশ এর কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি বাদল চৌধুরী। আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০২০ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে পদক্ষেপ বাংলাদেশ এর উপদেষ্টামণ্ডলীর সদস্য সাবেক সচিব শ্যামসুন্দর সিকদার ও কবি আসলাম সানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব’ এর প্রধান সমন্বয়কারী জান্নাতুন নিসা।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর