বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ছিল জনগণের ন্যায্য অধিকার আদায়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর রাজনতিক দর্শন ছিলা জনগনর ন্যায্য অধিকার আদায়। এই অধিকার আদায়ের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছোট বয়স থেকে শুরু করে সারাটা জীবন সংগ্রাম করে গেছেন। তিনি শোষিত মানুষের স্বপক্ষে সবসময় অত্যন্ত ক্ষুরধার, শক্তিশালী, বলিষ্ঠ পদক্ষপ নিয়ে ছিলেন।

আজ বহস্পতিবার (১৯ নভেম্বর) সকাল ১১ টায় “বিশ্ব দর্শন দিবস ২০২০” উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ আয়োজিত “বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন” শীর্ষক ওয়েবিনার জুম অ্যাপসের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন বিশ্ব দুই ভাগে বিভক্ত। এক ভাগ শোষিত আর অন্য ভাগ শাষিত। আমি শাষিত মানুষের পক্ষে। বঙ্গবন্ধুর আর একটি বৈশিষ্ট্য ছিলো মানুষর প্রতি ভালোবাসা এবং এই ভালবাসাই তাকে তাড়িয়ে নিয়ে গেছে বিভিন্ন আন্দোলন সংগ্রামে। মানুষের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা বঙ্গবন্ধুকে অমরত্ব দান করেছে। বঙ্গবন্ধু জনগণকে সাথে নিয়েই সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখে ছিলেন।

এরই ধারাবাহিকতায় তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন এবং বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করেই বর্তমান বাংলাদশ জাতিসংঘর শান্তি মিশনে এক নম্বরে রয়েছে।

সভাপতির বক্তব্যের শুরুতে বরিশাল বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুর পরিবারসহ সংশ্লিষ্ট যারা নির্মমভাবে শহীদ হয়েছেন। তিনি আরও স্মরন করেন একই দিনে শহীদ হওয়া দক্ষিণ বাংলার কৃতি সন্তান শহীদ আব্দুর রব সেরনিয়াবাতসহ তার পরিবারের সদস্যদের।

উপাচার্য বলন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের মূল জায়গা ছিলো একটি স্বাধীন সার্বভৌম বাঙালী জাতি ও রাষ্ট্র প্রতিষ্ঠা করা এবং এই রাষ্ট্রের মানুষের অধিকার নিশ্চিত করা। আজকে বঙ্গবন্ধুর রাজনতিক দর্শনকে সামনে রেখে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশটাকে এগিয়ে নিয়ে চলছেন।

তিনি আরও বলেন, আমরা যদি বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের জায়গাটি পরিষ্কার ভাবে আজকের প্রজন্মের কাছে পৌঁছে দিতে পারি তাহলে এ প্রজন্মের হাত ধরেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদর ডিন ও রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. মো: মুহসিন উদ্দীন এর সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন দর্শন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক কাজী শোয়েবুর রহমান।

আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ইংরেজি বিভাগর সহকারী অধ্যাপক আরিফ হোসন। ওয়েবিনারে “বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র সাংবাদিক ও কলামিষ্ট অজয় দাশগুপ্ত। এছাড়াও ওয়েবিনারে বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলন।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর