যে ক্যাটাগরিগুলোতে দেওয়া হবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’

দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের জন্য আবারো ফিরে এসেছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। আজ মঙ্গলবার এই অ্যাওয়ার্ড বিজয়ী শীর্ষ ৩০ সংগঠনের নাম ঘোষণা করা হবে, যাদের ভার্চুয়ালি অভিন্দন জানাবেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য এবার ৬০০টির বেশ সংগঠন আবেদন করে। এদের মধ্যে প্রাথমিক তালিকায় থাকা সংগঠনগুলোর মধ্য থেকে নারী ক্ষমতায়ন, শিশু অধিকার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, দরিদ্রদের উন্নয়ন, মাদক মুক্ত সমাজ বিনির্মাণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা, পরিবেশ সুরক্ষা, শিক্ষা, সংস্কৃতি, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনসহ আরো বেশ কিছু ক্ষেত্রে অবদানের জন্য এই সংগঠনগুলো থেকে বাছাই করে প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছে।

প্রথম পর্যায়ে এবার মোট ছয়টি সাব ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। ক্যাটাগরিগুলোর মধ্যে ছিল- নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়ন।

দ্বিতীয় পর্যায়ে সাতটি সাব ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। নির্ধারিত ক্যাটাগরিগুলো হলো- মাদকবিরোধী সচেতনতা কার্যক্রম, করোনা ভাইরাস প্রতিরোধে জরুরি কার্যক্রম, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম, স্বাস্থ্য শিক্ষা এবং সচেতনতা কার্যক্রম, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলা ও ঝুঁকি হ্রাস।

এবার প্রাথমিক তালিকায় থাকা দলগুলো হলো- ব্লাডমেন হেলথ কেয়ার; মাস্তুল ফাউন্ডেশন, ঢাকা; ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি, নোয়াখালী; সেন্ট্রাল বয়েস অব রাউজান, চট্টগ্রাম; মিশন সেইভ বাংলাদেশ ফাউন্ডেশন, ঢাকা; ফুটস্টেপ বাংলাদেশ, নোয়াখালী; সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন, কুড়িগ্রাম; প্লাস্টিক ইনিশিয়েটিভ নেটওয়ার্ক (পিআইএন); ইউথ এনভায়রনমেন্ট সোশ্যাল ডেভেলপমেন্ট সোসাইটি, ঢাকা; সাইকিওর অর্গানাইজেশন, জামালপুর; দিপ মেডিক্যাল সার্ভিসেস ও দিপাশা ফাউন্ডেশন, নাটোর; পহরচাঁদা আদর্শ পাঠাগার, কক্সবাজার; উত্তরণ যুব সংঘ, মৌলভীবাজার; সিনেমা বাংলাদেশ, লক্ষ্মীপুর; হ্যাপি নাটোর, নাটোর; ষষ্ঠ ইন্দ্রিয়, রাজশাহী; অভিযাত্রিক ফাউন্ডেশন, পটুয়াখালী; মিজারেবল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান, সিলেট; হাতে খড়ি ফাউন্ডেশন, পিরোজপুর; এক টাকায় শিক্ষা, চট্টগ্রাম; গুডফিল্ম, বরিশাল; উন্মেষ, রাঙ্গামাটি; ইগনাইট ইয়ুথ ফাউন্ডেশন, চাঁদপুর; আইটেক স্কুল, চাঁদপুর; পজিটিভ বাংলাদেশ, ঢাকা; দেশি বলারস, ঢাকা।

এছাড়াও তালিকায় থাকা আরও দল হলো- ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ, বরিশাল; সেন্টার ফর রাইটস এন্ড অ্যাম্প: ডেলেপমেন্ট অব পার্সন উইথ ডিসঅ্যাবিলিটিস, বরিশাল; বাংলাদেশ হুয়িল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন, ময়মনসিংহ; হবিগঞ্জ অ্যাসোসিয়েশান ফর অটিজম এন্ড সোশ্যাল ইমপ্রুভমেন্ট, হবিগঞ্জ; পেন ফাউন্ডেশন, খুলনা; মেঘ ফাউন্ডেশন; ইন্সপায়ারেশেন ফর হিউম্যান ওয়েলফেয়ার; খুলনা ব্লাড ব্যাংক অ্যান্ড খুলনা ফুড ব্যাংক; স্টার্ট আপ চট্টগ্রাম, চট্টগ্রাম; গ্লোবাল আন্ট্রু জেপ অ্যান্ড এএমপি, অবলাইজিং অর্গানাইজেশন অব বাংলাদেশ (জিইউজেডওওবি); আশ্রয় (একটি সমাজকল্যাণ সংগঠন); সেলফ প্রটেক্ট; নিঃসংকোচ ফাউন্ডেশন, ঢাকা; ইয়ুথ স্কুল ফর সোশ্যাল অন্টপ্রনারস্ (ওয়াইএসএসই); টিম ব্যর্থ; জাগ্রত তারুণ্য; উই আর ফর দেম; সোশ্যাল ক্যানভাসারস; বাংলাদেশ মেডিকেল স্টুডেন্ট সোসাইটি ও ফিজিক্যাল চ্যালেঞ্জ ডেভলোপমেন্ট ইউনিভার্সিটি (পিডিএফ-জেইউ)।

 

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর