সিরাজগঞ্জে পথিকের তৃষ্ণা মেটাচ্ছে তালের শাঁস

এম এ মালেক, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ ঐ দেখা যায় তাল গাছ ঐ আমাদের গা,ঐ খানেতে বাস করে কাণী বগের ছা। কবিতায় ও গানে সবসময় আমাদেরকে টানে তাল তমাল ছায়া ঘেরা,নীল আকাশ।

আর সেই নীল আকাশের প্রচণ্ড এই গরমে সিরাজগঞ্জের বিভিন্ন হাটবাজারে জমে উঠেছে লোভনীয় ফল তাল শাঁসের কদর। সেই সাথে বিক্রির ধুম পড়েছে। বিভিন্ন পেশাজীবী মানুষের প্রিয় তালশাঁস। কেউ বলে তালশাঁস আবার কেউ বলে তালের চোখ, কেউ বলে তালকোরা। যে যেই নামে চিনুক না কেন এটি একটি মৌসুমি ফল।

মধুমাস জ্যৈষ্ঠতে বিভিন্ন ফলের সঙ্গে এই ফলেরও কদর বাড়ে। খেতে সুস্বাদু ফলটি রাস্তার মোড়ে,ফুটপাতে কিংবা হাট-বাজারে দেদারছে বিক্রি হয়। অনেকে বিক্রির জন্য এই কচি তাল বাজারে তুলেছেন। বিক্রেতারা হাঁসুয়া বা ধারালো দা দিয়ে তাল কেটে তালের শাঁস বের কর দিচ্ছেন গ্রাহকদের।

সিরাজগঞ্জ বড় পুলের পশ্চিমপাশ্বে অনেকেই এই শাঁসের জন্য সিরিয়াল দিয়ে দাঁড়িয়ে আছেন। তাল যখন কাঁচা থাকে,তখনো খাওয়া যায়,তখন বাজারে এটি পানি-তাল হিসেবেই বিক্রি হয়। তাল শাঁস প্রিয় মানুষদের নিকট থেকে জানা যায়,প্রতিটি তাল ১৫ থেকে ২০ টাকা দরে বেচাকেনা হয়।

গরমে তাল শাঁসের চাহিদা বেড়েছে। তবে রোজার ফলে বিক্রি কিছুটা কমেছে। সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বিভিন্ন গ্রাম অঞ্চল থেকে প্রচুর পরিমাণ তাল জেলা শহর ও রাজধানী ঢাকা শহরে সরবরাহ হচ্ছে। জানা যায়,সিরাজগঞ্জ থেকে প্রতি সপ্তাহে ২/৩ ট্রাক তাল ঢাকা শহরে সরবরাহ হচ্ছে। যা ব্যবসায়ীরা কারওয়ান বাজারে পাইকারী বিক্রয় করছে।

তাল ব্যবসায়ী জানান,প্রতিটি তালের পাইকারি দাম ১০ টাকা থেকে ১২টাকা। সে হিসাবে প্রতি গাছের তাল ১৫শ’ থেকে ২হাজার টাকা করে বিক্রি হয়। স্থানীয় প্রবীন ব্যক্তি সাত্তার জানান, বাজারে আসা অসংখ্য ফলের চেয়ে তালশাঁসের বৈশিষ্ট্য আলাদা। একটি তালে ২-৩টি বীজ বা আঁটি থাকে। পরিপক্ব হওয়ার আগে সুস্বাদু তালশাঁস তুলতুলে থাকে। মূলত তালের ভেতরে নরম তুলতুলে শাঁসই তালকোরা বা তালশাঁস।

এটি ঠাণ্ডা ও মিষ্টি জাতীয় সুস্বাদু খাবার। সব বয়সের মানুষের কাছে প্রিয়। গরমের দিনে পিপাসা কাতর পথিকের তৃষ্ণা মেটায় তালে শাঁস। পাড়া মহল্লায় ভ্যানে নিয়ে ফেরি করে তাল শাঁস বিক্রি করেন অনেকেই। তিনি বলেন, শিশু, কিশোর, যুবক-যুবতি, বৃদ্ধ-বৃদ্ধা সবার কাছে প্রিয় তালের শাঁস। আবার মৌসুমি ফল বলে শখের বশেই অনেকে এটি খায়। দামেও বেশ সস্তা। তাই বাজারে এর কদরও বেশি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর