“দক্ষ জনবলের অভাবে আইসিইউ স্থাপন করা যাচ্ছে না”

কোভিড-১৯’র কারণে দেশে আইসিইউ’র চাহিদা বৃদ্ধি পায়। গত ১০ নভেম্বর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি জানায়, দেশে কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে আইসিইউ ও ভেন্টিলেটরের অভাব রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, পৃথিবীতে কোন রাষ্ট্র আইসিইউতে স্বয়ংসম্পূর্ণ নয়। আমরা উন্নত দেশ না। মধ্যবিত্ত দেশ হিসেবে মানুষের তুলনায় যা আছে তা যথেষ্ট। তবে আমরা আরও বৃদ্ধি করতে যাচ্ছি। বিভিন্ন দেশ থেকে গিফট পাচ্ছি। নিজেরাও কিনেছি।

মহাপরিচালক বলেন, আমাদের কাছে যে পরিমাণ ভ্যান্টিলেটর ও আইসিইউ’র যন্ত্রাংশ পড়ে আছে তা ব্যবহার করার মত পর্যাপ্ত লোকবল আমাদের নেই। অ্যানাস্থেসিয়া বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন, যা আমাদের নেই। তাছাড়া এই অত্যাধুনিক যন্ত্রাংশ বসানোর জন্য দেশের কোন হাসপাতালে অবকাঠামো আছে তাও দেখতে হবে।
তিনি বলেন, কিছুদিনের মধ্যে ২ হাজার চিকিৎসক নেয়া হবে। সেখান থেকে অন্তত ৫শ’ চিকিৎসক আইসিইউ পরিচালনার জন্য নিতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল বিভাগের প্রধান ডা. ফরিদ মিয়া বলেন, সরকারি ও বেসরকারি কোভিড হাসপাতালগুলোতে আইসিইউ রয়েছে ৫৫৯টি। ৩০৯টি ঢাকায়, চট্টগ্রামে ৩৯টি, বাকিগুলো সারা দেশে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর