বিশ্বকাপ: সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় বাংলাদেশের তামিম

আজ জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের দ্বদশ আসরের। বৃহস্পতিবার (৩০ মে) মাঠে গড়াবে ম্যাচ।এর আগে প্রত্যেক দলের চূল ছেড়া বিশ্লেষণ করা হয়েছে।এবার প্রকাশ হয়েছে ২০১৯ বিশ্বকাপে অংশ নেয়া ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি রান সংগ্রাহকের সেরা দশ জনের নাম। আর সেখানে রয়েছেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। ৫০ ওভারের এই ফরম্যাটে এখন অবধি ৬৬৩৬ রান সংগ্রহ করেছেন তামিম, যা তাকে তালিকায় নবম স্থানে জায়গা করে দিয়েছে।

১৯৩ ওয়ানডে ম্যাচে ৩৬.২৬ গড়ে এই রান সংগ্রহ করেছেন তামিম। যেখানে ৪৬টি অর্ধশতক এবং ১১টি শতক রয়েছে তার নামের পাশে। এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি।

২২৭ ওয়ানডে খেলা কোহলি এখন অবধি ৫৯.৫৭ গড়ে ১০৮৪৩ রান সংগ্রহ করেছেন। ৪১টি শতক এবং ৪৯টি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি। দ্বিতীয় অবস্থানে আছেন আরেক ভারতীয় মহেন্দ্র সিং ধোনি। লম্বা ক্যারিয়ারে ৩৪১ ওয়ানডে খেলা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৫০.৭২ গড়ে রান সংগ্রহ করেছেন ১০৫০০। তাঁর নামের পাশে রয়েছে ১০টি শতক এবং ৭১টি অর্ধশতক।

তৃতীয় ও চতুর্থঅবস্থানে যথাক্রমে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল এবং নিউজিল্যান্ডের রস টেইলর। গেইল ২৮৯ ওয়ানডে খেলে ৩৮.২৬ গড়ে ১০১৫১ রান সংগ্রহ করেছেন, সেখানে টেইলরের রান গড়ে ৮০২৬। গেইলের শতক এবং অর্ধশতকের সংখ্যা যথাক্রমে ২৫ এবং ৫১টি, টেইলরের ২০ এবং ৪৭টি।

তালিকায় পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম অবস্থানে রয়েছেন ভারতের রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা এবং পাকিস্তানের শোয়েব মালিক। রোহিতের সংগ্রহ ৮০১০ রান, ৪৭.৩৯ গড়ে, রয়েছে ২২টি শতক এবং ৪১টি অর্ধশতক।

আমলার রান ৭৯১০ এবং মালিকের রান ৭৫২৬। তাঁদের দুইজনের গড় যথাক্রমে ৪৯.৭৪ এবং ৩৫.০০। শতকের সংখ্যা যথাক্রমে ২৭ ও ৯টি এবং অর্ধশতকের সংখ্যা ৩৭ ও ৪৪টি।

অষ্টম অবস্থানে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগান। ২২২ ম্যাচ খেলা মরগানের রান ৬৯৭৭, ৩৯.৬৪ গড়ে। ১২টি শতক এবং ৪৫টি অর্ধশতক রয়েছে তাঁর নামের পাশে। নবমে তামিম এবং সবার শেষে দশম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল।

১৬৯ ওয়ানডে খেলে ৪৩.৫১ গড়ে ৬৪৪০ রান সংগ্রহ করেছেন তিনি। যেখানে ১৬টি শতক এবং ৩৪টি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর