বিদেশে লোক পাঠানো দালালরা পাচ্ছেন সরকারের বৈধতা

বিভিন্ন রিক্রুটিং এজেন্সির হয়ে মাঠ পর্যায়ে বিদেশগামী কর্মী জোগাড় করে দেয়া দালালরাও সরকার থেকে পরিচয় পেতে যাচ্ছে। এসব দালালদের বৈধতা দিতে এবং নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত করতে গঠিত হয়েছে কমিটি। এতে করে বিদেশগামী লোকজন আগের মত হয়রানির শিকার হবেনা বলে অনেকেই মনে করছে।

অভিবাসন বিষয়ক এক বেসরকারি সংস্থার মতে প্রতি বছর প্রায় দেড় লাখ কর্মী টাকা দিয়েও বিদেশ যেতে পারেন না। আবার বিদেশগামীদের ৩২ ভাগ সেখানে গিয়েও চাকরি না পেয়ে নানা হয়রানির মুখে পড়েন। মাঠ পর্যায় থেকে এসব কর্মী যোগাড়, পাসপোর্ট তৈরি করে দেয়াসহ বিভিন্ন ধাপে রিক্রুটিং এজেন্সির হয়ে কাজ করেন কিছু লোক। যারা দালাল নামে পরিচিত।

রিক্রুটিং এজেন্সিগুলোকে এবার তাদের হয়ে কত জন দালাল কাজ করবে তার একটা তালিকা বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে দিতে বলা হয়েছে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শামসুল আলম বলেন, ‘রিক্রুটিং এজেন্সিগুলোকে লাইসেন্স দেয়া হয়েছে অভিবাসন আইন অনুযায়ী। প্রতিনিধি বা দালাল যাই বলা হোকনা কেন তারা একসাথে দু’টি এজেন্সিতে কাজ করতে পারবে না। কোনও অপরাধ করলে তাদের যেন আটক করার সুযোগ থাকে।’

দালালদের তালিকাভুক্ত করলে কোন এজেন্সি কতজন কর্মী পাঠাচ্ছে তার হিসাব রাখা সহজ হবে বলে মনে করছে অভিবাসন বিশেষজ্ঞরা। আগামী ডিসেম্বর থেকে শুরু হবে দালালদের এই নিবন্ধন প্রক্রিয়া।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর