গুগলে যারা ছবি রাখেন তাদের জন্য বিশেষ সতর্কবার্তা

যাদের স্মার্টফোনে স্টোরেজ কম তারা নিশ্চিন্তে গুগলের উপর নির্ভর করে। গুগল ফটোজ কিংবা গুগল ড্রাইভে রেখে দেয় নিজেদের ছবি ও গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। এখন থেকে গুগল বিনামূল্যে আর এই সেবাটি দিবে না। আগামী ২০২১ সালের জুন মাসের পর আর এটা বিনা খরচে ব্যবহার করতে পারবেন না।

জিমেল ব্যবহারকারীদেরকে তারা আনুষ্ঠানিকভাবে এই ম্যাসেজ পাঠানোও ইতোমধ্যে শুরু করে দিয়েছে। তারা ঘোষণা দিয়েছেন,ফটোজ অ্যাপে আপলোড করা যেকোনো ছবি গুগল ব্যবহারকারীর অ্যাকাউন্ট খোলার সময় যে ১৫জিবি স্টোরেজ দেওয়া হয় তার হিসাবের মধ্যে ধরা হবে।

এছাড়া তারা বলছে, ২০২১ সালের ১ জুন থেকে উচ্চমান সম্পন্ন সব ছবি ও ভিডিও ব্যাকআপ ১৫ জিবি স্টোরেজের মধ্যেই ধরা হবে। এই ১৫ জিবি জায়গা গুগলের অ্যাকাউন্ট খোলার সময় বিনা মূল্যে দেওয়া হয়। এর বাইরে কেউ গুগলের কাছ থেকে স্টোরেজ বা জায়গা কিনলে সেখানে ভিডিও বা ছবি জমা থাকবে। গুগল ড্রাইভ ও জিমেইলের তথ্য এভাবেই হিসাব করা হয়। এখন থেকে গুগল ফটোজও এ হিসাবের মধ্যে পড়বে।

তবে এর মাঝে একটা সুবিধাও আছে আর তা হলো, আগামী বছরের ১ জুনের আগে যেসব ছবি ব্যাকআপ নেওয়া হবে তা গুগলের অ্যাকাউন্ট স্টোরেজের আওতায় পড়বে না।

তাদের মতে ব্যবসায় বড় পরিবর্তন আনছে এবং বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে। পরিবর্তনের বিষয়টি গ্রাহকদের আগেভাগেই জানানো হচ্ছে, যাতে পরিবর্তনের বিষয়ে নিজেদের মানিয়ে নিতে পারেন। তারা একটি টুল বা প্রোগ্রাম তৈরি করেছে যাতে ব্যবহারকারীর কোটা পূরণে কত সময় আছে তা জানা যাবে।

আগামী বছরের জুন মাসে গুগল নতুন স্টোরেজ ব্যবস্থাপনা সেবা চালু করবে। এতে ব্যবহারকারী সহজেই অস্পষ্ট, কালো ও অনাকাঙ্ক্ষিত ছবি বা কনটেন্ট সরিয়ে ফেলতে সাহায্য করবে। এর বাইরে গুগল ওয়ান নামের সেবা থেকে স্টোরেজ কিনে তা ব্যবহার করতে পারবে।

প্রযুক্তি বিশ্লেষকেরা মনে করছেন, গুগল চাইছে আরও বেশি মানুষ যাতে তাদের সেবা অর্থ দিয়ে ব্যবহার করুক। গুগল ওয়ান নামের সেবার সাবসক্রিপশন বাড়াতেই এ পদক্ষেপ।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর