চাহাল-যাদবে সহজ জয় ভারতের!

বিশ্বকাপের প্রথম ওয়ার্ম আপ ম্যাচে নিউজল্যান্ডের কাছে হেরেছিলো বিশাল ব্যবধানে। তবে তার সবটুকু উঠিয়ে নিলো বাংলাদেশের সাথে। বিশ্বকাপের আগে নিজেদের সামর্থ আর প্রস্তুতিসেরে নিতে ভারত-বাংলাদেশের মাঝে অনুষ্ঠিত হয় দ্বীতিয় ওয়ার্ম আপ ম্যাচ। বাংলাদেশের প্রথম ওয়ার্ম আপ ম্যাচ মাঠে গড়ায় নি বৃষ্টির কারণে। তবে দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে বিশাল ব্যবধানে হারলো বাংলাদেশ।

পাওয়ার প্লে-তে শেষ পর্যন্ত ফায়দা তুলে নিল ভারত। অভিজ্ঞ তামিম ইকবালকে বিশ্রাম দিয়ে বাংলাদেশের হয়ে ইনিংসের সূচনা করেছিলেন সৌম্য সরকার ও লিটন দাস। তবে ইনিংসের ১০ম ওভারে এসেই জোড়া উইকেট হারিয়ে বসে টাইগাররা। দুটি উইকেটই নিয়েছেন জাসপ্রিথ বুমরাহ।

দুই ওপেনার লিটন ও সৌম্য দেখেশুনে শুরু করলেও বুমরাহ ও মোহাম্মদ শামির সুইংয়ে বারবার খেই হারাচ্ছিলেন। দশম ওভারে পরপর দুই বলে বুমরাহ তুলে নেন সৌম্য ও তিনে নামা সাকিবকে।

সেঞ্চুরির আশা জাগানো লিটন ফেরেন চাহালের বলে স্টাস্প হয়ে। এর আগে চাপের মাঝে খেলে যান ৭৩ রানের এক অনবদ্য ইনিংস। তার আউটের পরে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ। মাহমুদউল্লাহ (৯), মোহাম্মদ মিঠুন (০), সাব্বির রহমান () মোসাদ্দেক হোসেন (০) ফেরেন দুই অঙ্ক ছোয়ার আগেই। তবে একপাশ আগলে লড়াই করে যাচ্ছিলেন মি ডিপেন্ডএবল। কুলদ্বিপ যাদবের বলে বোল্ড আউট হয়ে ফিরে যান সাজঘরে। এর আগে করে যান ৯৩ বলে ৯০ রানের এক ইনিংস। নড়বড়ে নব্বইয়ে শিকার মুশফিকের হয়ে একরকম হার স্বীকার করে নিলো বাংলাদেশ। শেষে নামে মাত্র লড়াই করেছিলেন মেহেদি (২৭) আর সােইফ উদ্দিন।

ভারতের হয়ে তিনটি করে উইকেট শিকার করেন চাহাল আর যাদব। দুটি শিকার বুমরার।

এর আগে ভারত তাদের পাহাড়সম রানের টার্গেট দেয় দুই সেঞ্চুরির মাধ্যমে। মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ভারতের সংগ্রহ দাড়ায় ৭ উইকেট হারিয়ে ৩৫৯ রান।

এই ম্যাচের শুরুতে টসে জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের।

ইনিংসের তৃতীয় ওভারেই শিখর ধাওয়ানকে সাজঘরে ফেরান মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজের ভিতরে আসা বলকে লেগ সাইডে খেলতে গিয়ে পরাস্ত হয়ে ৯ বলে ১ রান নিয়ে লেগ বিফরের ফাঁদে পড়েন এই ওপেনার।

রোহিত ও কোহলির ব্যাটে ১৩.২ ওভারে দলীয় অর্ধশতকে পৌঁছায় ভারত। দেখে শুনে খেলে পাওয়ার প্লে’র ১০ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৩৪ রান সংগ্রহ করে তাঁরা।

রোহিত ১৪ তম ওভারে রুবেলের করা তৃতীয় বলে বোল্ড হয়ে আউট হয়েছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ১৯ রান। ৪৭ রান করা কোহলিকে ইয়র্কারে বোল্ড করেছেন টাইগার পেসার মোহাম্মদ সাইফুদ্দিন।

ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন বিজয় শঙ্কর। তিনি ফিরেছেন ২ রান করে রুবেলের দ্বিতীয় শিকার হয়ে। এরপর পঞ্চম উইকেটে দারুণ এক জুটি গড়ে ভারতের রান বাড়াতে থাকেন ধোনি ও রাহুল।

এই দুজনে যোগ করেছেন ১৬৪ রান। ৪৫ বলে অর্ধশতক করা রাহুল সেঞ্চুরি তুলে নিয়েছেন ৯৪ বলে। ৯৯ বলে ১০৮ রানে ঝড়ো ইনিংস খেলা রাহুলকে বোল্ড করে আউট করেছেন পার্ট টাইমার সাব্বির।

ধোনিকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি হার্দিক পান্ডিয়া। তিনি ২১ রান করে সাব্বিরের দুর্দান্ত ক্যাচে ফিরেছেন ২১ রান করে। ৪০ বলে অর্ধশতক তুলে নেয়া ধোনি সেঞ্চুরি তুলেছেন ৭৩ বলে।

শেষ দিকে ধোনি ১১৩ রান করে সাকিবের বলে বোল্ড আউট হয়েছেন। এরপর দীনেশ কার্তিক ৭ ও জাদেজা ১১ রান করে অপরাজিত থেকে ভারতকে ৩৫৯ রানে পৌঁছে দিয়েছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর