গ্রাহকের অজান্তেই মোবাইলে চালু সেবা, কাটছে লাখ লাখ টাকা

গ্রাহকের অনুমতি ছাড়াই মোবাইল ফোনে চালু হচ্ছে ভ্যালু অ্যাডেড সার্ভিস বা ভ্যাস। আর এই সার্ভিস গ্রাহকের অজান্তেই কেটে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। সম্প্রতি ২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগের প্রমাণ পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি। টেলিকম অপারেটরের সহায়তা ছাড়া এভাবে কোনো সেবা চালু সম্ভব নয় বলে জানিযেছেন, ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডাররা। অন্যদিকে এই অনিয়মের দায় নিতে নারাজ টেলিকম কোম্পানিগুলো।

ভ্যালু অ্যাডেড সার্ভিস বা ভ্যাসের মাধ্যমে মোবাইল ফোনে ওয়েলকাম টিউন, নিউজ এলার্টসহ বিনোদন ও মাল্টিমিডিয়ার বিভিন্ন সেবা দেয় টেলিকম অপারেটররা। কিন্তু, অনুমতি ছাড়াই এসব সার্ভিস চালু করে টাকা কেটে নেয়া হচ্ছে বলে অভিযোগ গ্রাহকদের।

বিটিআরসি’র পর্যালোচনার নথিপত্র বলছে- পার্পল ডিজিট কমিউনিকেশন ও দি অভি কথাচিত্র নামের দু’টি প্রতিষ্ঠানই ৪৬ শতাংশ গ্রাহকের অনুমতি ছাড়াই তাদের মোবাইল ফোনে ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু করেছে। এসএমএসের মাধ্যমে ফিচার ফোনে গ্রাহককে টার্গেট করে মধ্যরাতের পর চালু হওয়া এসব সেবা থেকে লাখ লাখ টাকা আয়ও করেছে এই দুই প্রতিষ্ঠান।

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, ‘আমরা তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়েছি।’ কমিশনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানান। এছাড়া এখনই এ বিষয়ে বেশিকিছু বলতে রাজি হয়নি এ ভাইস-চেয়ারম্যান।

গ্রাহকের অনুমতি ছাড়া সেবা চালু করা দু’টি প্রতিষ্ঠানের সব আয় সরকারের কোষাগারে জমা নেয়া এবং গ্রাহক প্রতারণার অভিযোগে মামলা হতে পারে বলেও জানিয়েছে বিটিআরসি।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর