পুলিশের সফল কৃতিত্বে জনতাও সমান অংশীদার

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেছেন, ছোট বেলায় দেখতাম পুলিশকে কেবলমাত্র গ্রামের চৌকিদার, দফাদার ও জনপ্রতিনিধিরা সাহায্য করতো। তথ্য দিত, অপরাধ দমনে ভূমিকা রাখতো।

তিনি বলেন, কিন্তু বর্তমানে পুলিশ আধুনিকায়ন হওয়ায় সমাজের সব শ্রেনীর মানুষের সাথে পুলিশের সরাসরি যোগাযোগ রয়েছে। তথ্য আদান-প্রদান করতে, অপরাধ দমনে কাজ করছে। এতে করে যেকোন ঘটনার রহস্য উন্মোচন এবং বিশৃঙ্খল পরিস্থিতি সহজেই নিয়ন্ত্রনে আনতে পারছে পুলিশ। এসব সম্ভব হয়েছে সাধারণের সাথে পুলিশের দূরত্ব কমিয়ে এনে জনতার সমতায় নিয়ে আসার জন্য। তেমনই একটি মাধ্যম হচ্ছে বিট পুলিশিং।

আজ (৩১ অক্টোবর) ৫ম বিট পুলিশিং ডে উপলক্ষে বরিশাল মেট্রোপলিটন পুলিশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে এসব কথা বলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন।

তিনি আরও বলেন, পুলিশের এই সফলতা শুধু একার নয়; এতে জনসাধারণও অংশিদার। সেকারনে জনগণকে আরও উদ্বুদ্ধ করতে হবে পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করতে। তথ্য ছাড়া যেমন বর্তমান বিশ্ব অন্ধ তেমনি তথ্য ছাড়া পুলিশ বাহিনীও কার্যকর কর্মকান্ডহীন হয়ে থাকতে হয়।

ছদেকুল আরেফিন বলেন, পুলিশ ও জনগণ উভয়ের পরিপূরক হতে হবে। তবেই দেশ আরও এগিয়ে যাবে। নগরীর অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বরিশাল র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-৮) অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম, অতিরিক্ত কমিশনার প্রলয় চিসিম, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসাইন, বরিশাল আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকেট আফজাল হোসেন, বরিশাল প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র ব্যাটবল প্রমূখ।

সভাপতির বক্তৃতায় কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই। এটা আধুনিক পুলিশিং, গণতান্ত্রিক পুলিশিং এবং জনবান্ধব পুলিশিং। জনবান্ধব করাই আধুনিক পুলিশিংয়ের মূলমন্ত্র। এটি অপরাধ দমনে অনেক সহায়ক। এর মাধ্যমেই পুলিশের প্রতি আস্থা বৃদ্ধি পেতে পারে এবং একটি জনবান্ধব পুলিশ বাহিনী তৈরি করতে পারে।

বিএমপির শীর্ষ এই কর্মকর্তা মনে করেন, মানুষ যত বেশি পুলিশের প্রতি আস্থা আনবে তত বেশি পুলিশ তথ্য পাবে। এত করে পুলিশ দক্ষতার সাথে অপরাধকে দমন করে নিরাপদ পরিবেশ তৈরি করতে পারবে। একই সাথে তিনি বিএমপির পুলিশ সদস্যদের পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করার আহবান রাখেন

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর