তুরস্কে ভূমিকম্প: ক্ষয়-ক্ষতিতে এরদোয়ানের গভীর শোক

৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে নিহত হয়েছেন অন্তত ১৪ জন। আহত ৪ শতাধিক। অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্প গতকাল শুক্রবার অ্যাজিয়ান সাগরে আঘাত হানে।

এদিকে হতাহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। তিনি বলেন, যারা এ দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি আমি সহর্মিতা জানাচ্ছি। আমি আশা করি, আহতরা খুব দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, ভূমিকম্পের শক্তি ছিল রিখটার স্কেলে ৭ মাত্রার। তবে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) বলেছে, গ্রিনিচ সময় ১১টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিট) আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৬।

ধ্বংসস্তুপের ভেতর জীবনের সন্ধান। কঠোর প্রচেষ্টায় আটকে পড়া কয়েকজনকে উদ্ধার করেন তুরস্কের উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পের পর কংক্রিটের ভেতর থেকে কয়েকজনকে জীবিত উদ্ধার করা গেলেও এরইমধ্যে প্রাণ গেছে বেশ কয়েকজনের। ভূতুরে নগরে পরিণত হয়েছে ইজমির শহর। মুহূর্তের আকস্মিকতায় সব হারিয়ে নি:স্ব সাধারণ মানুষ।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর