তেঁতুলিয়ায় বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

কিশোরী ও নারীদের পিরিয়ড বা ঋতুস্রাব বিষয়ে সচেতনতা তৈরিতে বিনামূল্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার রওশনপুর ইউনিয়নের কিশোরী ও নারীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে।

শুক্রবার (৩০ অক্টোবর) বিকেলে পঞ্চগড় ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রাণোচ্ছ্বাস-সংযোগ’ এসব স্যানিটারি ন্যাপকিন কিশোরী ও নারীদের মাঝে বিতরণ করে।

স্যানিটারি ন্যাপকিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবেউপস্থিত ছিলেন, শালবাহান উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব মোঃ ইয়াকুব আলী। বিশেষ অতিথি হিসেবে মন্ডলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শিরিন সুলতানা।

রওশনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:মামুনুর রশী সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট চিকিৎসক ও প্রাণোচ্ছ্বাসের নারী ও শিশু উইং এর সভাপতি জনাব ডাঃজান্নাতুন ফেরদৌস (নীতু) এবং প্রাণোচ্ছ্বাসের কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং নারী ও শিশু উইংয়ের সকল সদস্য বৃন্দ।এসময় প্রাণোচ্ছ্বাসের চিকিৎসক এবং মেডিক্যালে অধ্যয়নরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ঋতুকালীন প্রজনন স্বাস্থ্য, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি নিয়ে পরামর্শ প্রদান ও হেলথ ক্যাম্প পরিচালনা করা হয় এবং ট্যাবু বিষয়টি নিয়ে আলোচনা করা হয় ।

প্রধান অতিথি জনাব মো:ইয়াকুব আলী বলেন,প্রাণোচ্ছ্বাসের উদ্যোগে নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সচেতনতায় স্যানিটারি ন্যাপকিন বিতরণ কার্যক্রম অনেক প্রশংসনীয় ।এমন একটা মহৎ উদ্যোগের জন্যে প্রাণোচ্ছ্বাস কে অনেক ধন্যবাদ।

প্রাণোচ্ছ্বাসের নারী ও শিশু উইং এর সভাপতি ডাঃজান্নাতুন ফেরদৌস (নীতু) বলেন, কিশোরী ও নারীদের পিরিয়ড বা ঋতুস্রাব বিষয়টি গ্রামাঞ্চলের ‘ট্যাবু’ হিসেবে দেখা হয় ।কিশোরী বা নারীরা এ বিষয়ে কথা বলতে চান না।এর প্রেক্ষিতে অনেক নারীই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার যে কতোটা স্বাস্থ্যকর তা জানেন না।বাংলাদেশের প্রায় ৮৬ ভাগ নারী পিরিয়ডের সময় পুরাতন কাপড় ব্যবহার করে।পুরাতন কাপড় বা ন্যাকরা ব্যবহারে অনেক নারীই জরায়ুর অনেক মারাত্মক রোগে ভুগে থাকেন। তাই স্যানিটারি ন্যাপকিন বিষয়ে সচেতনতা তৈরি করা জরুরি ।পাশাপাশি অল্প দামে স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তির বিষয়টিও আমাদের নিশ্চিত করতে হবে।

প্রাণোচ্ছ্বাসের নারী ও শিশু উইং এর সদস্য অন্তরীণ জুলফিকার (তরী) বলেন, গ্রামাঞ্চলে কিশোরী ও নারীদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা বেশ কম।তাই আমরা স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও হেলথ ক্যাম্প পরিচালনার মধ্যে দিয়ে এই সচেতনতা বাড়াতে চাই।

‘প্রাণোচ্ছ্বাস’ সম্পর্কে জানতে চাওয়া হলে সংগঠনটির কেন্দ্রীয় ছাত্র সংসদের বর্তমান সভাপতি মোঃ দাইয়ান নাফিস প্রধান বলেন, ‘প্রাণোচ্ছ্বাস’ একটি পঞ্চগড় ভিত্তিক ব্যতিক্রমী সমাজসেবামূলক সংগঠন ।যার শ্লোগান হচ্ছে, ‘আত্মসেবা নয়, মানবসেবা’।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর