২০০ বছরের সামাজিক বন্ধন, দুই বাংলার এক মসজিদ

দুই বাংলার এক মসজিদ, ২০০ বছরের সামাজিক বন্ধন কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি
ইউনিয়নের বাঁশজানি সীমান্তে রয়েছে দুই দেশের একটি মসজিদ। বাংলাদেশ আর ভারতের পশ্চিম বঙ্গের মানুষের মসজিদ এটি।

ভারত ও বাংলাদেশের সীমান্তঘেঁষা এই মসজিদটি দুই দেশের মানুষকে এক সেতুবন্ধনে আবদ্ধ করে রেখেছে। কিন্তু মসজিদটির জরাজীর্ণ অবস্থা। দুই সীমান্তের মানুষের একই দাবি, আইনি জটিলতা কাটিয়ে ঐতিহাসিক এই মসজিদটির একটি স্থায়ী অবকাঠামো নির্মাণ হোক। দুই দেশের মুসলমানরা একই মসজিদে নামাজ পড়ছেন।

ছবি: বার্তা বাজার।

বাংলাদেশ ও ভারত সীমানার আন্তর্জাতিক মেইন পিলার ৯৭৮ এর সাব পিলার ৯ এসের পাশে এই মসজিদটি অবস্থিত। উত্তরে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার ঝাকুয়াটারী গ্রাম, দক্ষিণে কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের বাঁশজানি গ্রাম।মসজিদটি দুই সীমান্তের শূন্য রেখায় বাংলাদেশের ভূখণ্ডে নির্মিত।

এ মসজিদের নাম ‘ঝাকুয়াটারী সীমান্ত জামে মসজিদ’। মসজিদটির বয়স প্রায় দুই শত বছর হবে বলে দুই দেশের অধিবাসীরা জানিয়ছেন। বৃটিশ আমল থেকেই মসজিদটি দাঁড়িয়ে আছে মুসলিম সম্প্রীতির প্রতীক হয়ে। দেশভাগের আগে আত্মীয়-স্বজন নিয়ে এখানকার সমাজ গড়ে উঠেছিল।

ছবি: বার্তা বাজার।

১৯৪৭ সালে ভারতীয় উপমহাদেশ বিভক্ত হলে গ্রামটির উত্তর অংশ ভারতের এবং দক্ষিণ অংশ বাংলাদেশের অভ্যন্তরে থেকে যায়। ভারতীয় অংশের নাম হয় ঝাকুয়াটারী, আর বাংলাদেশের অংশ নামকরণ হয় বাঁশজানি গ্রাম। পরবর্তীতে ভারত কাঁটাতারের বেড়া নির্মাণ করলে ভারতের অংশটি বেড়ার বাইরে পড়ে যায়। গ্রামটি আন্তর্জাতিক সীমানা পিলার দিয়ে দুটি দেশে বিভক্ত হলেও ভাগ হয়নি তাদের সামাজিক বন্ধন। প্রতিবেশীর মতোই তাদের বসবাস। ভিন্ন সংস্কৃতি ভিন্ন দেশ হওয়া সত্ত্বেও তারা একই সমাজের বাসিন্দা,একই মসজিদের মুসল্লি।

মসজিদের মুয়াজ্জিন বাঁশজানি গ্রামের বাসিন্দা নজরুল মিয়া (৬১) বলেন, আজানের ধ্বনিতে দুই বাংলার মুসল্লিরা ছুটে আসেন মসজিদে। একসাথে নামাজ আদায় করি। একে অপরের প্রীতি আর ভালোবাসায় মুগ্ধ হই। আমরা দুই বাংলার সীমান্তবাসী দুঃখ, বেদনা ও সুখের কথা আদান প্রদান করে থাকি। একই সমাজভুক্ত হওয়ায় একে অপরের বিপদে-আপদে ছুটে যাই আমরা।

একই গ্রামের বাসিন্দা জাহাঙ্গীর আলম (৩২) জানান, ঐতিহ্যবাহী সীমান্ত এই মসজিদটি দেখতে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরাও আসেন। তারাও এই মসজিদে নামাজ পড়েন।

ভারতের ঝাকুয়াটারী গ্রাম থেকে আসা মুসল্লি খয়বর আলী (৭৮) বলেন, সীমান্ত মসজিদটি দুইশ বছরের পুরনো হলেও অবকাঠামোগত কোনো উন্নতি হয়নি। সীমান্তে অবকাঠামো নির্মাণে আন্তর্জাতিক আইনে বিধি নিষেধ থাকায় মসজিদের অবকাঠামো নির্মাণ সম্ভবও হচ্ছে না।দুই বাংলার মানুষের আর্থিক সহায়তা দিয়ে মসজিদটির অস্থায়ী অবকাঠামো নির্মাণ ও মেরামত করা হয়।

মসজিদের ইমাম বাঁশজানি গ্রামের আবু বক্কর সিদ্দিক (৪৩) বলেন, শুক্রবার জুমার নামাজে সীমান্তের এই মসজিদ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মুসুল্লীিদের ভিড়ে প্রাণবন্ত হয়ে ওঠে। বাংলাদেশ ও ভারতের মুসল্লিরা নামাজ শেষে তবারক বিতরণ করেন।

ছবি: বার্তা বাজার।

ভারতের গাড়ল ঝড়া জুনিয়র হাইস্কুলের ৫ম শ্রেণির ছাত্র মাসুদ শেখ (১১) জানায়, অবসরে দুই দেশের শিশুরা মিলেমিশে খেলাধুলা করি।

ভারতের ঝাকুয়াটারী গ্রামের আহমেদ আলী (৬৫) বলেন, গ্রামের মাঝ বরাবর একটি কাঁচা সড়ক আছে। আর এই সড়কটির অর্ধেক হলো বাংলাদেশের আর অর্ধেকটা হলো ভারতের। উভয় দেশে নাগরিক যৌথভাবে এই সড়কটি ব্যবহার করি। সংস্কারের সময় আমরা যৌথভাবে কাজ করি।

তিনি আরও জানান, ভারতের ঝাকুয়াটারী গ্রামে ৪৫টি পরিবারের আড়াইশ মানুষের বাস। এখানে আমাদের জমিজমা ও বসতভিটা থাকায় কাঁটাতারের বেড়া হলেও আমাদের পৈতৃকভিটা ছেড়ে ভেতরে চলে যায়নি। দুই সীমান্তের মানুষের সাথে রয়েছে আত্মীয়তার বন্ধন। আমাদের মধ্যে কোনো প্রকার ঝগড়া বিবাদ ও জটিলতা সৃষ্টি হয়নি।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক বাংলাদেশের কফিলুর রহমান বলেন, আমাদের পূর্বপুরুষরাও এই সমাজে ছিলেন, আমরাও আছি। দুই দেশ ভাগ হলেও আমাদের সমাজ ও মসজিদ এখনো ভাগ হয়নি। কিন্তু দুই দেশের আইনি জটিলতা কাটিয়ে মসজিদের স্থায়ী অবকাঠামো নির্মানের দাবি করেন তিনি।

মসজিদটি দেখতে এবং নামাজ পড়তে আসা সমাজকর্মী শাহজাহান শোহাগ ও তিস্তা গ্লোবাল লজিস্টিক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফখরুজ্জামান জেট জানান, মসজিদটিতে দুই দেশের মানুষের সাথে নামাজ পড়ে অত্যন্ত ভালো লেগেছে। তবে মসজিদটির জীর্ণ অবস্থা তাদেরকে মর্মাহত করেছে।এমন ঐতিহ্যবাহী মসজিদটি মেরামত ও রক্ষা করার দাবি জানান তারা।

পাথরডুবি ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর মিঠু বলেন, এই সীমান্তের উভয় বাংলায় বসবাসকারীদের মধ্যে রয়েছে আত্মার বন্ধন। দেশ বিভাগের সময় তারা রাষ্ট্রীয়ভাবে ভাগ হলেও আত্মীয়তার বন্ধন ভাগ হয়নি। শুধু মসজিদে একসাথে নামাজ পড়া নয়, উভয় বাংলার পারিবারিক অনুষ্ঠানেও তারা একে অপরকে দাওয়াত করে থাকেন। তিনি আরও জানান, কেউ মারা গেলে তারা উভয়ে জানাজায় অংশ গ্রহণ করেন।

ভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীও তাদের শান্তিপূর্ণ বসবাসে বাধা হয়ে দাঁড়ায়নি। তবে তিনি আইনি জটিলতা নিরসনে রাষ্ট্রীয় পর্যায়ে দুই দেশের সরকার প্রধানদের সমঝোতার মাধ্যমে দুই বাংলার মানুষের ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করতে সরকারি অর্থায়নে ঐতিহাসিক এই মসজিদটির একটি স্থায়ী পাকা অবকাঠামো নির্মাণের দাবি জানান।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর