প্রথম ভাষা শহীদ রফিকের জন্মদিন আজ

ভাষা সৈনিক রফিক উদ্দিনের জন্মদিন আজ শুক্রবার(৩০ অক্টোবর)। তিনি প্রথম ভাষা শহীদ ছিলেন। বায়ান্নর ভাষা আন্দোলণে প্রথম মৃত্যুবরণ করেন। ১৯২৬ সালে আজকের দিনে মানিকগঞ্জ জেলার পারিল গ্রাম বতর্মানে রফিকনগর, ইউনিয়ন-বলধারা, থানা-সিঙ্গাইরে ভাষা শহীদ রফিকের জন্ম।

শহীদ রফিক উদ্দিন তার গ্রামের মেয়ে রাহেলা খাতুন পানুকে ভালবাসতো। পরে তাদের এই ভালবাসাকে পারিবারিক ভাবে মেনে নিয়ে পরিবার থেকে বিয়ের দিনক্ষন ঠিক করা হয়। সেই উপলক্ষ্যেই ঢাকা এসেছিলেন বিয়ে বাজার করতে। ২১শে ফেব্রুয়ারী হবু বউয়ের জন্য শাড়ি, গহনা, আলতা, স্নো নিয়ে সন্ধ্যায় তাঁর বাড়ী ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু শহরে এসে শুনেন মা বলে আর ডাকা যাবে না, রক্তে শিহরণ জাগে রফিকের। মায়ের মুখের ভাষা কেড়ে নিবে এরা কারা?

তৎকালিন সরকার কর্তৃক আরোপিত ১৪৪ ধারা উপেক্ষা করে ১৯৫২ এর ২১ ফেব্রুয়ারী ছাত্র জনতার সাথে তিনিও বিক্ষোভ মিছিলে অংশ গ্রহন করেন। মা, হবু বউ আর সবার অপেক্ষা, উপেক্ষা করে রফিক চললেন মিছিলে। ৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে ধরেন স্লোগান। পাকিস্তানি বাহিনীর বর্বরোচিত গুলি বর্ষণ। মাটিতে লুটিয়ে পড়ে কত যুবক। মাথায় গুলি লাগে রফিকের। বিচ্ছিন্ন হয়ে যায় মস্তক।

বাংলা ভাষার মর্যাদার লড়াইয়ে প্রাণ হারান বিয়ের বাজার করতে আসা রফিক উদ্দীন। তার মরদেহও নিতে দেয়নি পাকিদস্যুরা, কবর দিয়ে দেয় ঢাকায়। বায়ান্নতে ভাষার জন্য জীবন দিয়ে ২০০০ সালে মরণোত্তর একুশে পদক পান রফিক।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর