মাঠে ফেরার দিনে প্রথম বাংলাদেশী হিসেবে যে ইতিহাস গড়বেন সাকিব

শেষ হয়েছে নিষেধাজ্ঞা। এখন ভক্তদের অপেক্ষা কবে মাঠে ফিরবেন প্রিয় তারকা। ব্যাটে-বলে আবারো মাতাবেন গ্যালারী। গড়বেন একের পর এক রেকর্ড। বাংলার ক্রিকেটের রেকর্ড বয় নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরার দিনেও গড়তে পারেন প্রথম বাংলাদেশী হিসেবে নতুন এক রেকর্ড।

আন্তর্জাতিক সূচী না থাকায় সাকিব আবারো ক্রিকেটে ফিরবেন আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া বিসিবির ঘরোয়া টি-টুয়েন্টি আসর বঙ্গবন্ধু কাপ দিয়ে মাঠে ফিরছেন সাকিব আল হাসান। একবছর অপেক্ষার পর ক্রিকেটে ফিরেই টাইগার অলরাউন্ডার পাবেন ৫ হাজার রানের মাইলফলক স্পর্শের সুযোগ।

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টুয়েন্টিতে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করতে সাকিবের দরকার মাত্র ৩০ রান। ৩০৮ ম্যাচে তিনি করেছেন ৪,৯৭০ রান। গড় ২১.০৫। রয়েছে ১৯ ফিফটি। সর্বোচ্চ ইনিংস ৮৬* রানের। সাকিব এই রান করেছেন ঘরোয়া ক্রিকেট ও বিপিএল, আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল, পিএসএলের মতো ফ্র্যাঞ্চাইজি আসরে খেলে।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এ ফরম্যাটে রানের দিক থেকে দ্বিতীয় অবস্থানে মুশফিকুর রহিম। ১৯২ ম্যাচে করেছেন ৪,০০১ রান। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে অবশ্য সবার চেয়ে এগিয়ে তামিম ইকবাল। বাঁহাতি ওপেনার টাইগার জার্সিতে ৭৪ ম্যাচে তুলেছেন ১,৭০১ রান। আর সাকিব ৭৬ ম্যাচে করেছেন ১,৫৬৭ রান। তৃতীয় অবস্থানে বর্তমান টি-টুয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৭৯ ইনিংসে তার সংগ্রহ ১,৪৭৫ রান।

আইসিসির নিষেধাজ্ঞার ধাক্কা না এলে সাকিব টি-টুয়েন্টিতে ৫ হাজার রান পূর্ণ করে ফেলতে পারতেন আরও আগেই। খেলতে পারতেন সিপিএল ও আইপিএলে। সেটি না হওয়ায় তাকে অপেক্ষা করতে হচ্ছে আরও কিছুদিন।

নভেম্বরের মাঝামাঝিতে সাকিব পাঁচ দলের টি-টুয়েন্টি আসর খেলে মিরপুর মাতাবেন। টুর্নামেন্ট শুরুর সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরবেন তিনি।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর