ঢাকায় জাককানইবি শিক্ষার্থীদের ইফতার অনুষ্ঠান

ফারজানা সকাল, জাককানইবি প্রতিনিধি: প্রতি বছর ফিরে আসে মুসলমানদের প্রিয় ও পাক মাহে রমজান। ছোট বড় সকলে মিলে প্রিয় মানুষগুলোর সাথে ইফতার ও সেহেরীর এক অনন্য অনুভূতি এই মাসজুরে। পরিবার ছেড়েও আরো একটা অংশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় ছেড়ে আসার পরও মনে পড়ে সে সময়ে ক্যাম্পাসে বন্ধু-বান্ধব, সিনিয়র জুনিয়র ভাইবোনদের সাথে পারিবারিক আবহে ইফতার করার অনুভূতির কথা। সবসময়ই সে স্মৃতি শুধুই স্মৃতির পাতায় খেলা করে। গত ২৭ মে (সোমবার) ঢাকায় সীমান্ত স্কয়ারের সীমান্ত সম্ভার রেস্টুরেন্টে নজরুলিয়ানদের ইফতার অনুষ্ঠানে এ ভাবেই নিজের আবেগগুলো প্রকাশ করছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনুষ্ঠানে উপস্থিত সাবেক-বর্তমান অধিকাংশ শিক্ষার্থীদের ইফতার নিয়ে সবার এমনি একটা আবেগ, অনুভূতিতে আছে।

ঢাকায় অবস্থানরত নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান সকল শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে প্রথমবারের মত এই আয়োজন করা হয়েছে। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় ব্যাচের প্রাক্তন ছাত্র এবং আইসিটি ডিপার্টমেন্টের সহকারী পরিচালক শাব্বীর আহমেদ। তিনি বিভিন্ন সরকারী-বেসরকারী- স্বায়ত্তশাসিত স্বনামধন্য প্রতিষ্ঠানে উচ্চপদে কর্মরত প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ব্যাচ-ভিত্তিক পরিচিতি পর্যায়ক্রমে তুলে ধরেন।

ইফতার অনুষ্ঠানের পূর্বে ভবিষ্যতে সবাইকে একসাথে করে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আরো বড়পর্যায়ে অনুষ্ঠান আয়োজনের বিভিন্ন মতামত গ্রহণ ও আলোচনা করা হয়। এবং বর্তমান শিক্ষার্থীদের চাকরির ক্ষেত্রে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় কিভাবে নিজেকে তৈরি করবে ও দক্ষতা উন্নয়নে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অর্থনীতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সংযুক্ত আরব আমিরাত দূতাবাস, ঢাকা, বাংলাদেশ-এর অর্থনৈতিক বিশ্লেষক লালন আলতাপ।

এছাড়াও ইফতার অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা অংশগ্রহন করেন এবং ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ দেন। উপস্থিত সকলের মাঝে রাতের খাবার পরিবেশনের মাধ্যমে ইফতার অনুষ্ঠান-২০১৯ এর পরিসমাপ্তি ঘটে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর