সাবেক এমপির বিরুদ্ধে খাল দখলের অভিযোগ

কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরে সরকারি খাল দখলের ফলে জলাবদ্ধতার ভোগান্তিতে পড়েছে প্রায় পাঁচ শতাধিক পরিবার। সেই খাল দখলের অভিযোগ কুমিল্লা-৩ মুরাদনগর আসনের সাবেক এমপি কাজী শাহ্ মোফাজ্জল হোসেন কায়কোবাদের বিরুদ্ধে। তিনি এবং তার আশে পাশের সবাই নিজ বাড়ীর সামনে অবৈধ ভাবে খাল দখল করে ভরাটের ফলে পয়নিস্কাশনের একমাত্র খালটি বন্ধ হয়ে যায়।

স্থানীয়দের দাবি এই খাল ভরাটের ফলেই সামান্য বৃষ্টিতে উপজেলা সদর এলাকার প্রায় পাঁচশত পরিবার ময়লা পানিতে তলিয়ে যায়। কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানসহ সদরের পুরো মাষ্টার পাড়া এলাকায় সৃষ্টি হয় স্থায়ী জলাবদ্ধতা। আর এতে করে উপজেলা সদর এলাকাবাসীর জীবনে নেমে আসে সীমাহীন দুর্ভোগ।

ছবি: বার্তা বাজার।

জানা যায়, গোমতী নদীর পাড়ের মুরাদনগর কলেজ পাড়া এলাকার বইদ্দার বিল থেকে সাবেক এমপি কায়কোবাদের বাড়ী হয়ে সদরের মাষ্টার পাড়া এলাকা পর্যন্ত একটি বিশাল খাল ছিল। যা সাবেক এই এমপি তার নিজ বাড়ীতে প্রবেশ করার সুবিধার্থে নাম মাত্র পানি নিষ্কাশনের ব্যবস্থা রেখে অবৈধ ভাবে খালটি ভরাট করে ফেলে।

মুরাদনগর উপজেলা সদরের ইউপি সদস্য আক্তার হোসেন বলেন, সাবেক এমপি কায়কোবাদ সাহেব তার নিজ বাড়ীতে যাওয়ার সুবিধার্থে ক্ষমতার অপব্যবহার করে এই খালটি দখল করে ভরাট করে ফেলেন। সাহস পেয়ে বর্তমানে কায়কোবাদের বাড়ীর আশ-পাশের সকলেই যার যার মতো করে খালটি দখল করে ফেলেছে। এসময় ইউপি সদস্য আক্তার হোসেন স্থানীয় বাসিন্দা আহসান হাবিব শামিম, হেলাল উদ্দিন, কেএম শারফিন শাহ্, মোঃ রুহুল আমিন, আরিফুল ইসলাম সাহেদ ও জহিরুল ইসলাম জুয়েলসহ উপস্থিত সকলেই দাবি জানান প্রশাসন যেন দ্রুত অবৈধ ভাবে দখল হয়ে যাওয়া খালটি দখলধারদের হাত থেকে উদ্ধার করে পুনরায় খালের স্বাভাবিক চিত্র ফিরিয়ে আনে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, অবৈধ ভাবে খাল দখল করে ঘরবাড়ি নির্মাণ করার বিষয়টি নজরে এসেছে। যারা অবৈধভাবে এসব খাল দখল করেছে আমরা তাদের একটি নামের তালিকা জেলায় পাঠিয়েছি। সেখান থেকে অনুমতি পেলেই দ্রুত উচ্ছেদ কর্যক্রম পরিচালনা করে এসব অবৈধ দখলদারদের হাত থেকে খাল উদ্ধার করা হবে।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর