দিপঙ্কর সাহা হত্যা মামলা: ১৩ আসামিই বেকসুর খালাস

রাজশাহীর বাগমারায় দিপঙ্কর সাহা হত্যা মামলায় ১৮ আসামির ১৩ জনই বেকসুর খালাস দিয়েছে আদালত।

দীর্ঘ ১৬ বছর পর আজ বুধবার (২৮ অক্টোবর) দুপুরে রাজশাহী বিভাগীয় স্পেশাল জজ আদালত-১ এর বিচারক মোসা. ইসমত আরা এ রায় দেন।

দীর্ঘদিন পরিচালিত এ মামলার সাক্ষীরা আসামি শনাক্ত করতে না পারায় তাদের খালাস দিয়েছেন আদালত। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মামলার ১৮ আসামির মধ্যে জেএমবি নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের ফাঁসি কার্যকর হয়েছে অন্য মামলায়। আর চারজনের স্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃত এই পাঁচজন এমনিতেই মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। আর জীবিত ১৩ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। এই ১৩ জনের মধ্যে ১২ জন রায় ঘোষণাকালে আদালতে হাজির ছিলেন। আগে থেজেই তারা জামিনে ছিলেন। আর এক আসামি দীর্ঘদিন ধরেই পলাতক। তাকেও খালাস দিয়েছেন আদালত।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০০৪ সালে ২৯ এপ্রিল জেএমবি নেতা বাংলা ভাইয়ের নেতৃত্বে তাদের হামিরকুৎসা ক্যাম্পে ধরে নিয়ে গিয়ে দিপঙ্কর সাহাকে নির্যাতন করে হত্যা করা হয়। এ ঘটনায় দিপঙ্করের বাবা দিজেন্দ্রনাথ সাহা বাদী হয়ে বাগমারা থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে ১৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। এ মামলায় ৩৭ জন সাক্ষীর সাক্ষ্য নেন আদালত।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর