ইসলাম ধর্মকে কটূক্তি, নোবিপ্রবির দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী প্রতিক মজুমদার এবং একই শিক্ষাবর্ষের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী দীপ্ত পালকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের করা হয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো আবুল হোসেন ও শিক্ষা শাখার ডেপুটি রেজিস্টার মোহাম্মদ জসীম উদ্দিনের যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মাধ্যমে সংবাদটি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে কতৃপক্ষ ও শৃঙ্খলাবোর্ডের সিদ্বান্ত মোতাবেক সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (সাঃ) এবং ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করায় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ বিধায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রতিক মজুমদার এবং একই শিক্ষাবর্ষে ফার্মেসী বিভাগের দীপ্ত পালকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হলের সিট বাতিল করা হলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উক্ত দুইজন শিক্ষার্থীকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা এবং আইসিটি আইনে মামলা করা হবে না তা আগামী ০২/১১/২০২০ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর কারণ দর্শানো নিদেশ প্রদান করা হলো।

উল্লেখ, প্রতিক মজুমদার ও পাল দীপ্ত বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা, ইসলাম ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে আপত্তিকর মন্তব্য ও সাম্প্রদায়িকতা ছড়ানোর মতো কর্মকাণ্ড পরিচালনা করে আসছে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীর। এর প্রেক্ষিতে, মঙ্গলবার থেকে প্রতীম মজুমদার ও দীপ্ত পালকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবীতে টানা দুই দিন মানববন্ধন, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে আসছে সাধারণ শিক্ষার্থীরা।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর