রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পেয়ারা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ফলমূলের বিকল্প নেই। তাই ফল হতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির অন্যতম উৎস। আর তাই এসব ফলের মধ্যে পুষ্টিগুণ সম্পন্ন পেয়ারা অন্যতম।

একটি পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ভিটামিন এ। এছাড়া অন্য ফল যেমন একটি কমলা থেকে প্রায় ৪ গুণ বেশি ভিটামিন সি আর একটি লেবু থেকে ১০ গুণ বেশি ভিটামিন এ পাওয়া যায় একটি পেয়ারা থেকে।

অন্যদিকে এসব ভিটামিনের পাশাপাশি ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম এবং ভিটামিন বি-২ প্রচুর পরিমাণে রয়েছে পেয়ারাতে। অন্যদিকে করোনাভাইরাসের এ সময়ে যখন শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি সবচেয়ে বেশি প্রয়োজন তখন পেয়ারা হতে পারে ইমিউনিটি বুস্টের ভালো একটি মাধ্যম।

এছাড়া ক্যান্সারের ঝুঁকি কমাতেও পেয়ারা বেশ কার্যকর। এতে থাকা লাইকোপিন, ভিটামিন সি, কোয়ারসেটিন, মতো অনেক এ্যান্টিঅক্সিজেন উপাদান শরীরে থাকা ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধ করে পাশাপাশি প্রোস্ট্রেট ক্যান্সার এবং স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। মুখরোচক এ ফলটি খেতেই কেবল সুস্বাদু নয় কাজের দিক থেকেও পেয়ারা ডায়াবেটিসসহ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকর। বিভিন্ন ঠাণ্ডাজনিত সমস্যা যেমন ব্রংকাইটিস সারিয়ে তুলতেও পেয়ারা বেশ উপকারী।

এক্ষেত্রে কাঁচা পেয়ারা ঠাণ্ডা, কাশি সারিয়ে তুলতে বেশি সহায়ক। অন্যদিকে পেয়ারা ছাড়াও এর পাতাতেও রয়েছে ঔষধি গুণাবলি। পেয়ারা পাতার রস মেয়েদের ঋতুস্বাবের সময়ে পেটে ব্যথার সমস্যা দূর করতে বেশ সহায়ক।

এতে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়াতে এবং রাতকানা রোগ প্রতিরোধ করতে বেশ কার্যকর। অন্যদিকে পেয়ারা শুধু কাঁচা খাওয়া ছাড়াও পেয়ারার আচার, পেয়ারার জেলি কিংবা পেয়ারার শরবত রুচি বাড়াতে পাশাপাশি ভিটামিনের অভাব দূর করতে সহায়তা করে। অন্যদিকে যারা এ সময়ে ঘরে অবস্থান করছেন তারা খাবার তালিকায় পেয়ারা রাখতে পারেন। এতে করে ওজন যেমন দ্রুত কমবে তেমনি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও কাজ করবে। তাই ডায়েট করার বিষয়ে চিন্তা করে থাকলে পেয়ারার এ মৌসুমে খাবার তালিকায় রাখতে পারেন অনায়াসে।

প্রতিদিনের নানা কাজের ব্যস্ততায় আর বর্তমান মহামারীর এ সময়ে খাবারের তালিকায় পরিবর্তন আবশ্যক। তেলজাতীয় খাবার এ সময় এড়িয়ে চলা যেমন প্রয়োজন তেমনি খাবারের তালিকাতে পুষ্টিকর খাবার রাখাও জরুরি। তাই মৌসুমি ফল হিসেবে পেয়ারা রাখতে পারেন খাবারের তালিকায় আর এতে করে শরীরের কার্যক্ষমতা খুব সহজেই বৃদ্ধি করতে পারেন রোগ প্রতিরোধ করতে যাতে করোনা সময়েও আপনি থাকতে পারেন সুস্থ আর প্রাণবন্ত।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর