‘তারেক রহমান দেশে ফিরতে চান’

বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। তিনি দেশে ফিরে রাজনীতি করতে চান বলে জানিয়েছেন বিএনপির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ। সোমবার দলটির নেতৃবৃন্দ এই তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

তারা বলেন, তারেক রহমানের দেশে ফেরায় প্রহদান বাধা হয়ে আছে ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকার। তার পাসপোর্ট নবায়ন করতে দিলেও বাংলাদেশ হাইকমিশন থেকে সেটা দেওয়া হয়নি। পাশাপাশি তার যাবজ্জীবন কারাদণ্ডের বিষয়টাও আবাঁধা হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘একজন রাজনীতিবিদ হিসেবে আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চান দেশে ফিরতে। কিন্তু তার দেশে ফেরার পথে প্রধান বাধা আওয়ামী লীগ সরকার। দেশে আসতে চাইলে প্রথমেই দরকার পাসপোর্ট। পাসপোর্টের জন্য আবেদন করলেও সরকারের নির্দেশনা না থাকায় যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন তার পাসপোর্ট দিচ্ছে না। একটা দলের প্রধান পাসপোর্ট ছাড়া তো কোনোভাবেই দেশে ফিরতে পারবেন না।’

২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর খালেদা-জিয়ার বড় ছেলে তারেক রহমানের রাজনীতিতে অভিষেক হয়। তখন তাকে প্রথমবারের মত বগুড়া জেলা বিএনপির প্রাথমিক সদস্য করা হয়। সেই বছরই দলের কাউন্সিলে তাকে করা হয় কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব। সর্বশেষ কাউন্সিলে জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান পদ সৃষ্টি করে তাকে সেই পদ দেওয়া হয়। এরপর খালেদা জিয়ার সাজা হলে তাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করে বিএনপি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর