কোলগেটের ক্ষতিকারক উপাদান খতিয়ে দেখার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, কোলগেট টুথপেস্টে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান ব্যবহার করা হচ্ছে এবং এটি ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে- এ সম্পর্কে স্বাস্থ্য মন্ত্রণালয় কোনো ব্যবস্থা গ্রহণ করবে কি-না এমন এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ক্ষতিকারক উপাদান ভালো করে পরীক্ষা-নিরীক্ষার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও অধিদফতরের প্রতি আহ্বান জানান

তিনি বলেন, টুথপেস্ট একটি প্রসাধনী বা কসমেটিকস সামগ্রী। এটি আমদানি ও দেখভালের সাথে শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআই জড়িত। এ কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় নয়, এর দায়িত্ব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের।

মঙ্গলবার (২৮ মে) সচিবালয়ে নিরাপদ মাতৃত্ব দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত এক প্রেস বিফ্রিংয়ে কোলগেট নিয়ে প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ওষুধ সম্পর্কিত কোনো অভিযোগ থাকলে তা পরীক্ষা-নিরীক্ষা করে। বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা যেমন- নিরাপদ খাদ্যের জন্য খাদ্য মন্ত্রণালয় ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, পানি দূষণের জন্য ওয়াসা, বায়ু দূষণের জন্য পরিবেশ মন্ত্রণালয় রয়েছে। টুথপেস্ট আমদানি ও মানসম্পন্ন কি-না তা দেখার এখতিয়ার শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআইয়ের।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় দায় এড়াতে পারে কি-না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব কিছু স্বাস্থ্যের সাথে জড়িত হলেও সব মন্ত্রণালয়ের দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয় চাইলেও পালন করতে পারে না। তবে কোলগেট টুথপেস্টে কোনো ধরনের ক্ষতিকর উপাদান রয়েছে কি-না তা খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের আহ্বান জানানো হচ্ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর