ভারত-বাংলাদেশের আইনের অবকাঠামোটা প্রায় একই: আইনমন্ত্রী

বাংলাদেশ-ভারত আইনের শাসন প্রতিষ্ঠায় একে অপরের পরিপূরক হয়ে কাজ করছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। দেশের ইতিহাসে এই প্রথম কোনো হাইকমিশনার আইনমন্ত্রীর সংসদীয় এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) সকালে গুলশানে আইনমন্ত্রীর বাসায় ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সাথে প্রায় ১ ঘণ্টার একান্ত বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন তারা।

আইনমন্ত্রী আরও বলেন, ভারত-বাংলাদেশের আইনের অবকাঠামোটা প্রায় একই। করোনার দুর্যোগের সময়ও দুদেশের বিচার ব্যবস্থা যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশের কাছ থেকে ভারতের অনেক কিছু শেখার আছে। এই ২ দেশের বিচাররিক আদালত এবং উচ্চ আদালতের বিজ্ঞ বিচারক, বিচারপতিদের মধ্যে এবং আইনজীবীদের মধ্যে পরস্পর প্রশিক্ষণের জন্য যে ইন্সটিটিউনগুলি আছে সেগুলি কাজ করবে সে সব বিষয়ে আমরা আলাপ আলোচনা করবো।’

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের বিচার বিভাগ সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। করোনাকালে ন্যায় বিচার নিশ্চিত করতে বাংলাদেশের আদালতের ভূমিকা প্রশংসনীয় এবং অনুকরণীয়। বাংলাদেশ ও ভারত সব সময় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে কাজ করে যাচ্ছে। এটা অব্যাহত থাকবে। আইনের শাসন প্রতিষ্ঠা ও বিচার বিভাগের দক্ষতা বৃদ্ধিতে দুই দেশ এক যোগে কাজ করবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর