রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে ১৬ কি.মি দীর্ঘ যানজট

জাহাঙ্গীর মাহমুদ, নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে দীর্ঘ ১৬ কিলোমিটার যানজট। গতকাল মঙ্গলবার সকালে উপজেলার কান, ভুলতা, গোলাকান্দাইল, বস্তল, আধুরীয়া ও কর্নগোপ এলাকার পর্যন্ত প্রায় ১৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে করে জনসাধারনকে পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে।

জানা যায়, যানজট নিরসনের লক্ষ্যে উপজেলার ভুলতা ও গোলাকান্দাইল এলাকায় তিন তলা বিশিষ্ট ফ্লাইওভারের কাজ চলমান রয়েছে। প্রায় দুই মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই ফ্লাইওভারের এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের অংশ উদ্বোধনের পর চালু হয়। ফ্লাইওভারটি এক অংশ চালু করলেও কমে নি যানজট। ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের বাইপাস সড়কে যানজট এখন নিত্য দিনের সঙ্গী। ঈদকে সামনে রেখে এখন যানজটের ভয়াবহতা বাড়ছে। যানজট থাকার কারণে যাত্রীদের যেন ভোগান্তির শেষ নেই। যানজটে আটকা পড়ে অপেক্ষা করতে হচ্ছে ঘন্টার পর ঘন্টা। যেখানে যেতে সময় লাগার কথা ২০ মিনিট, সেখানে যেতে সময় লাগছে ১ থেকে ২ ঘন্টা। এ দীর্ঘ যানযটের প্রধান কারণ হিসেবে জানা গেছে, ভুলতা ফ্লাইওভার ও রাস্তার নির্মান কাজ, যেখানে সেখানে যাত্রী উঠানামা, চালকরা নিয়ম না মেনে গাড়ি চালানো, সড়কে অবৈধভাবে গাড়ি পার্কিং, হাটবাজারে লোড-আনলোড, অবৈধ ফুটপাট, হাইওয়ে পুলিশের বেপরোয়া চাঁদাবাজি। বিশেষ করে মঙ্গলবার গাউছিয়া কাপড়ের বাজার ও বৃহস্পতিবার গোলাকান্দাইল হাট বসার কারণে এ দুইদিন যানজটের মাত্রা ভয়াবহ আকার ধারন করে। নিত্য দিনের এ যানজটের কারণে স্কুল কলেজের ছাত্রছাত্রী, ব্যবসায়ী, চাকুরিজীবি থেকে শুরু করে সকল শ্রেনি পেশার মানুষকে পড়তে হচ্ছে ভোগান্তিতে।

পরিবহন চালক, যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ক্রস করেছে। প্রশস্ত কম হওয়ায় বর্তমানে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কেও যানজট লেগেই থাকে। এছাড়া বাইপাস সড়কের যানবাহন গুলো ঢাকা-সিলেট মহাসড়কে প্রবেশ করলে ওই চৌরাস্তায় চাপ পড়ে। ফলে, এ যানজটের সৃষ্টি হচ্ছে। নিত্যদিনের এ যানজটে পড়ে ভোগান্তির শিকার হচ্ছে যাত্রীসাধারণ। এছাড়া পুরো ফ্লাইভার এরিয়ায় ভুলতা পুলিশ ফাঁড়ির সামনের এক পাশে সড়ক পারাপারের ব্যবস্থা করে দেয়া হয়েছে। আর এ পারাপারের স্থান দিয়ে শত শত পথচারী পারাপার হচ্ছে। এ কারনেও যানজটের সৃষ্টি হচ্ছে।

এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রসস্থ্য হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি প্রসস্থ্য অনেকটা কম। যার ফলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে কোন প্রকার যানবাহন বিকল হয়ে পড়লেই তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ভুলতা ফ্লাইওভারের কাজ প্রায় শেষ পর্যায়ে। দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন দায়িত্বরত ঠিকাদারী প্রতিষ্ঠানটি। তবে, আশা করা যাচ্ছে শীগ্রই ঢাকা-সিলেট মহাসড়কের অংশ টুকুও চালু হয়ে যাবে। তাহলে যানজট আর থাকবে না বলে দাবি করেন স্থানীয়রা।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, ঈদকে সামনে রেখে ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশও যানজট নিরসনে দিন রাত কাজ চালিয়ে যাচ্ছে। আশা করি যানজট থাকবেনা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর