জাতীয় ফুটবল দলের খেলোয়াড় মাসুরার পরিবারের মাথা গোজার ঠাঁই নেই

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা শহরে মাথা গোজার ঠাঁই চান জাতীয় ফুটবল দলের খেলোয়াড় মাসুরা পারভীনের পরিবার। মাসুরা পারভীনের পিতা রজব আলী অসহায় গরীব ও ভূমিহীন। তার নিজের কোন জমি নেই। সাতক্ষীরা পৌরসভার ৭নং ওয়ার্ডের ইটাগাছা পূর্বপাড়ায় একটি জরাজীর্ণ ভাঙাচোরা দোচালা ঘর ভাড়া করে পরিবার নিয়ে থাকেন। রজব আলী ভ্যান চালক হলেও অসুস্থ থাকেন প্রায় সারা বছর। শহরের বাঙালের মোড়ে একটি ভ্যানে করে তরমুজ বিক্রি করে নিজের ওষুধের টাকা রোজগার করেন। মাসুরা পারভীনের পিতা রজব আলী জানান, তার তিন কন্যা ও স্ত্রীকে নিয়ে রোদ বৃষ্টি

মাথায় নিয়ে ওই ভাঙা ঘরে থাকেন। তিন কন্যার মধ্যে বড় মাসুরা পারভীন জাতীয় ফুটবল দলের খেলোয়াড়। মেঝ মেয়ে সুরাইয়া পারভীন অষ্টম শ্রেণিতে এবং ছোট মেয়ে সুমাইয়া খাতুন পঞ্চম শ্রেণিতে পড়ছে। ঘরভাড়া, সংসার নির্বাহ ও মেয়েদের লেখাপড়ার খরচ দেয় বড় মেয়ে মাসুরা। সামনে ঈদ। এখনো কারো জন্য কিছুই কিনতে পারেননি তিনি। রজব আলী জানান, তার নিজের কোন জমি নেই। ২০১৬ সালে যুব ও ক্রীড়া মন্ত্রী সাতক্ষীরা সার্কিট হাউসে তাকে ডেকে খাসজমি বরাদ্দ দেওয়ার জন্য তৎকালীন জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীনকে নির্দেশ দিয়েছিলেন। তৎকালীন জেলা প্রশাসক শহরতলীর খেজুরডাঙি এলাকায় সরকারি খাসজমি বরাদ্দের প্রক্রিয়া শুরু করেছিলেন। কিন্তু পরবর্তীতে আইনী জটিলতায় তা বন্ধ থাকায় আজও কোন ঠিকানা হয়নি তার। মাসুরা পারভীনের মা ফাতেমা খাতুন বলেন, সাতক্ষীরা শহরে বাসযোগ্য যেকোন স্থানে যদি এক টুকরো খাসজমি পেতেন সেখানেই ঘর বেঁধে মেয়েদের শান্তিতে থাকতে পারতেন। মাসুরার বোন সুরাইয়া পারভীনের দাবিও একই।

সাতক্ষীরা পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর শেখ জাহাঙ্গীর হোসেন কালু বলেন, মাসুরা পারভীন জাতীয় ফুটবল দলের খেলোয়াড়। সে দেশের সম্পদ। অথচ মাসুরা পারভীনের পরিবার ভূমিহীন। এক চিলতে পরিমান জমি নেই তার পিতার। সাতক্ষীরা পৌরসভার পক্ষ থেকে মাসুরা পারভীনের পরিবার যাতে মাথা গোজার ঠাঁই পায় তিনি সে ব্যাপারে সরকারের সুদৃষ্টি কামনার পাশাপাশি সহযোগিতার আশ্বাস দেন। গত বছর মাসুরা পারভীনের একমাত্র গোলে নেপালকে হারিয়ে অনূর্ধ্ব-১৮ মেয়েদের সাফের শিরোপা জিতেছিল বাংলাদেশ। জাতীয় ফুটবল দলের পাশাপাশি কাবাডি জাতীয় দলেও খেলেছে নেপালের বিপক্ষে একমাত্র গোল করা মাসুরা। এ ছাড়া বাংলাদেশ গেমসে কয়েকটি খেলায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা আছে তার।

কিন্তু কেবল ফুটবলই নয়, বিভিন্ন খেলায় মাসুরার পারদর্শিতা অবাক করে দেওয়ার মতোই। সাতক্ষীরার এই মেয়ে ফুটবলের পাশাপাশি হ্যান্ডবল, ভলিবল, কাবাডি ও অ্যাথলেটিকসে জাতীয় প্রতিনিধিত্ব করেছে। ২০১৩ সালের বাংলাদেশ গেমসে মাসুরা উল্লেখিত প্রতিটি খেলাতেই অংশগ্রহণ করে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর