মহানবীকে ব্যঙ্গ: ফ্রান্সের ওপর খেপেছেন যেসব দেশ

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ থেকে বিরত না থাকার ঘোষণা দেওয়ার পর থেকে খবরের শিরোনামে এখন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। মুসলমানদের কটাক্ষ করে নেতিবাচক মন্তব্য আর পদক্ষেপে রীতিমতো খলনায়ক বনে গেছেন তিনি।

ইসলামের বিরুদ্ধে ফরাসি সরকারের নেতিবাচক পদক্ষেপ বা অবস্থানে ব্যাপক সমালোচনা হচ্ছে মুসলিম রাষ্ট্রগুলোতে। এ ছঅড়াও এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্বের বৃহত্তম সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। প্রেসিডেন্ট ম্যাখোঁকে ছাড় দিয়ে কথা বলছে না পশ্চিমা দেশগুলোও।

তুরস্ক:: বিশ্বের প্রথম দেশ হিসেবে ম্যাখোঁর বক্তেব্যের তীব্র প্রতিবাদ করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। কট্টরপন্থি ইসলামের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা ম্যাখোঁর ‘মানসিক স্বাস্থ্য পরীক্ষা’ করানো প্রয়োজন মনে করেন এরদোয়ান। এমনকি ফরাসি পণ্য বয়কটেরও ডাক দিয়েছে আঙ্কারা।

পাকিস্তান:: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, একজন নেতার প্রধান বৈশিষ্ট হলো জাতিকে একত্র করা। তা না করে ম্যাখোঁ জাতিকে বিভ্রান্ত করছেন। সংকটকালে প্রেসিডেন্ট ম্যাখোঁ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারতেন। নবী মুহাম্মদের (স.) অবমাননাকর কার্টুন প্রদর্শনের মাধ্যমে মুসলমানদের ইচ্ছাকৃতভাবে উসকানি দিচ্ছেন ম্যাখোঁ। একইভাবে উসকে দিচ্ছেন তার জনগণকেও, যা অত্যন্ত দুঃখজনক।’ এ ছাড়া ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে ইসলামাবাদ।

এদিকে কঠোর প্রতিবাদ আর নিন্দা জানিয়েছে কাতার, ফিলিস্তিন, মিসর, আলজেরিয়া, জর্ডান, পর্তুগাল, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ।

কাতার:

দেশটির দোকানপাট থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে প্রশাসন। একই সঙ্গে সব ধরনের পণ্য বয়কটের আহ্বান জানায় কাতার। বিভিন্ন শহরের পথে পথে লাগানো হয়েছে ফরাসি পণ্যবিরোধী পোস্টার।

কুয়েত: : ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যকে চূড়ান্ত দায়িত্বহীন আখ্যা দিয়েছে কুয়েতের ‘গাল্ফ কোঅপারেশন কাউন্সিল’।

ডেনমার্ক: দেশটিতে বসবাসরত মুসলামানরা ম্যাখোঁবিরোধী বিক্ষোভ সমাবেশ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে অনেকে। যদিও দেশটির সরকারের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে দিনে দিনে ম্যাখোঁর জনপ্রিয়তা তলানিতে নেমে এসেছে দেশটির নাগরিকদের কাছে। বিভিন্ন কারণে ক্ষোভের দানা বাধছে ফরাসিদের। ‘ইয়েলো ভেস্ট‘ আন্দোলনসহ সম্প্রতি তার ধর্মবিদ্বেষী কর্মকাণ্ডে তা অনেকটা ফুটে উঠেছে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর