বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচ ঘিরে স্নায়ুযুদ্ধ

ভারতীয় সাংবাদিক কুন্তল চক্রবর্তীর সঙ্গে বাংলাদেশ মিডিয়ার চেনা জানা বহুদিন ধরেই। কার্ডিফের সোফিয়া গার্ডেনে পা রেখেই দ্বিধাহীন কণ্ঠে বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচকে গন্য করেছেন তিনি ডার্বি বলে ! এক সময়ে ক্রিকেটে যুদ্ধের দামামা’র আবহ ছিল ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে।

এখন প্রেক্ষাপট বদলেছে। সেই ডার্বিটা এখন বাংলাদেশ-ভারত ম্যাচকে ঘিরে পাচ্ছে ক্রিকেট দুনিয়া। তা বলতে মোটেও দ্বিধা নেই কলকাতা কেন্দ্রিক এবিপি’র এই সাংবাদিকের।

প্রেক্ষাপটটা বদলে গেছে ২০০৭ বিশ্বকাপ থেকে। ত্রিনিদাদে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ রাউন্ড থেকে ভারতের বিদায় থেকেই সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট মানেই ১১০ কোটি মানুষের প্রতিনিধি ভারতীয় ক্রিকেট দলের শত্রু বাংলাদেশ।

সর্বশেষ ৬টি ওয়ানডে ম্যাচের ২টিতে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। তবে যে চারটি ম্যাচ হেরে গেছে বাংলাদেশ-ওই চারটিতেও ছড়িয়েছে উত্তেজনা। মেলবোর্নে বাজে আম্পায়ারিংয়ে বাংলাদেশের গন্তব্য কোয়ার্টার ফাইনালে থেমে যাওয়ার জবাবটা দিয়েছে বাংলাদেশ হোমে ভারতকে ২-১ এ ওয়ানডে সিরিজ হারিয়ে।

দুবাইয়ে গত বছর এশিয়া কাপের ফাইনাল ম্যাচে শেষ বলে বাংলাদেশের হেরে যাওয়া ম্যাচেও ভারতকে বড় ধরনের ঝাঁকুনি দিতে পেরেছে বাংলাদেশ দল। সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটের সর্বশেষ বিশ্বমঞ্চে বেঙ্গালুরুতে শেষ বলে হার, কিংবা গত বছর শ্রীলংকায় নিদাহাস কাপ টি-২০ টূর্নামেন্টের ফাইনালে শেষ বলে বাংলাদেশের হারেও প্রকৃত ক্রিকেট রনক্ষেত্র দেখতে পেয়েছে দর্শক।

আগামী ২ জুলাই বার্মিংহামে ভারতের বিপক্ষে বিশ্বকাপে অবতীর্ন হবে বাংলাদেশ দল। তার আগে সোফিয়া গার্ডেনে মঙ্গলবার (২৮ মে) প্রস্তুতি ম্যাচটিও পাচ্ছে অন্য এক উত্তাপ। ওয়ার্ম আপ ম্যাচে সেরা একাদশ নামিয়ে কৌশলটা বুঝতে দিতে চাইবে না কেউ। তারপরও এই ওয়ার্ম আপ ম্যাচকে সামনে রেখে সিরিয়াস ভারত। কারণ নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পেল না কোহলি-ধাওয়ান-রোহিতের মতো শক্তিশালী ব্যাটিং লাইন-আপ।

অন্যদিকে বৃষ্টিতে ভেসে গেছে বাংলাদেশে দলের প্রথম প্রস্তুতি ম্যাচ। ২৬ মে পুরো দিন বৃষ্টি বাংলাদেশ দলের অনুশীলন ও করেছে ব্যহত।তাই আজ দুরুণ সুযোগ বাংলাদেশের সামনে।

বাংলাদেশ-ভারত ডার্বির উত্তাপ আগে কখনো লাগেনি পেস অল রাউন্ডার সাইফউদ্দিনের গায়ে। ওয়ার্ম আপ ম্যাচে সেই সুযোগটা পাচ্ছেন সাইফউদ্দিন। এমন এক ডার্বিতে নিজেকে চেনানোর সংকল্প তার-‌‌’

‘সেই ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতাম ভারতের বিপক্ষে খেলব। যেহেতু টূর্নামেন্টের শেষের দিকে ভারতের বিপক্ষে ম্যাচ খেলকে হবে। তাই তাই এই ম্যাচ থেকে অনেক কিছু নিতে চাই।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর