নিম্নচাপের টানা বৃষ্টি: বরিশালের ৩৭৫ হেক্টর জমির সবজি ক্ষতির মুখে

বরিশাল সদর উপজেলায় ৪০ হেক্টর জমিতে শীতকালীন সবজী চাষ করা হয়েছিল। কিন্তু টানা তিনদিনের বৃষ্টি এবং প্লাবনে পুরো সবজী পানির নিচে তলিয়ে আছে। শুধু সদর উপজেলায় নয় পুরো জেলায় এমন ক্ষতি হয়েছে শীতকালীন ফসলের আগাম সবজীর।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বরিশাল জেলার তথ্য বলছে, জেলার ১০ উপজেলায় মোট ৫০০ হেক্টর সবজী আবাদ হয়েছিল। যার মাত্র ১২৫ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়নি। বাকি ৩৭৫ হেক্টর জমির সবজীতে ব্যাপক ক্ষতি হয়েছে। অর্থাৎ মোট আবাদের ৭৫ শতাংশ শীতকালীন সবজী ক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে।

দ্রুত পানি সরে না গেলে সবজী ক্ষেতেই পঁচে যাবে। অধিদফতরের হিসেব বলছে, বরিশাল সদর, বাবুগঞ্জ, বাকেরগঞ্জ, মেহেন্দীগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, হিজলা ও মুলাদী এই ১০টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বরিশাল সদর ও বাবুগঞ্জ উপজেলায়।

একাধিক চাষীর সাথে আলাপ করে জানা গেছে, পানি না সরলে ক্ষেতে যে অর্থ ব্যয় হয়েছে সেই টাকাও উঠবে না।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বরিশাল জেলার উপ-পরিচালক তাওফিকুল আলম জানিয়েছেন, এ বছর ২২০ মিলিমিটার বৃষ্টিপাতের কারনে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি নেমে গেলে কৃষকদের প্লাবন পরবর্তী পরামর্শ প্রদান করা হবে। যাতে সবজী ক্ষেত বড় ধরণের ক্ষতি থেকে রক্ষা পায়।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর