নাইজেরিয়ায় গণবিক্ষোভে প্রাণ হারিয়েছেন ৬৯ জন

নাইজেরিয়ান পুলিশের বিশেষ এক বাহিনীর বিরুদ্ধে জনতা বিক্ষোভে এই পর্যন্ত মারা গেছেন ৬৯ জন। পুলিশের ওই বিশেষ বাহিনী নিরীহ লোকজনের ওপর বর্বর ও নিষ্ঠুর নির্যাতন, মানবাধিকার লঙ্ঘনসহ বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে আসছিল বলে অভিযোগ ওঠেছে।

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি জানান, সাম্প্রতিক বিক্ষোভে অন্তত ৬৯ জন প্রাণ হারিয়েছে। নিহতদের মাঝে আছেন কিছু পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যও।

এ বিষয়ে প্রেসিডেন্ট বুহারির এক মুখপাত্র জানিয়েছেন, এ বিক্ষোভের আয়োজন করা একটি গ্রুপ এখনো লোকজনকে বাড়িতে অবস্থানের আহ্বান জানিয়েছে। নারীবাদী জোটও লোকজনকে তাদের রাজ্যের কারফিউ অনুসরণ করার পরামর্শ দিয়েছে।

দেশটির বড় শহরগুলোয় দু’সপ্তাহের বেশি সময় ধরে পুলিশের বিতর্কিত বিশেষ বাহিনী স্পেশাল অ্যান্টি-রবারি স্কোয়াডের (সার্স) বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ চলছে। গত ৭ অক্টোবর থেকে বিক্ষোভ শুরুর পর থেকে অনেক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে এবং এখন পর্যন্ত বহুজন হতাহত হয়েছেন। বিবিসি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর