কর্তৃপক্ষের অবহেলায় শ্রমিকের মৃত্যুর অভিযোগে সড়ক অবরোধ

গাজীপুরের ভোগড়া এলাকায় কর্তৃপক্ষের অবহেলায় গার্মেন্টস শ্রমিকের মৃত্যুর অভিযোগ এনে কর্মবিরতি ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তার সহকর্মীরা। শনিবার (২৪ অক্টোবর) গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া এলাকায় এই ঘটনা ঘটে।

মারা যাওয়া ওই শ্রমিকের নাম মফিদুল ইসলাম। তিনি তিনি গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চাঁদপুর সিঙ্গা গ্রামের আনসার আলীর ছেলে।

বিক্ষোভরত শ্রমিকদের বরাত দিয়ে গাজীপুর শিল্প পুলিশের ইনসপেক্টর ইসলাম হোসেন জানান, ভোগড়া এলাকায় ভাড়া বাসায় থেকে স্থানীয় একটি কারখানায় কাজ করতেন মফিসুল। শনিবার সকাল ৮টায় কাজে যোগ দেওয়ার কিছুক্ষন পর তিনি অসুস্থতা বোধ করলে চিকিতসার জন্য ছুটি চান সেখানে কর্তব্যরত লাইন ইনচার্জের কাছে।

কিন্তু তাকে ছুটি না দিয়ে কারখানার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়। অবস্থার অবনতি হলে ৯টার দিকে তাকে কারখানার বাইরে যাওয়ার গেইট পাশ দেওয়া হয়। সেখান থেকে ছাড়া পেয়ে তিনি বাসায় গিয়ে আরও অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক নিয়ে যাওয়া হয় শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তিনি মারা যান। তাঁর মৃত্যুর খবর কারখানায় পৌঁছালে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

পুলিশের এই কর্মকর্তা আরও জানান, মফিদুলের লাশ কারখানায় এনে শ্রমিকরা জানাজা পড়ান। পরে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের অবহেলায় ছুটি পেতে দেরি হওয়ায় চিকিৎসার অভাবে মফিদুল ইসলামের মৃত্যু হয়েছে বলে অভিযোগ তোলেন। তাঁরা দায়ীদের বিরুদ্ধে শাস্তির দাবিতে বিক্ষোভ করতে থাকেন।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে এবং লাশের ময়নাতদন্ত করানোর উদ্যোগ নেয়। একপর্যায়ে শ্রমিকরা বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকা বাইপাস সড়কের (ভুলতা-নাওজোর) ওপর অবস্থান নিয়ে অবরোধ ও বিক্ষোভ শুরু করেন।

এ বিষয়ে বাসন থানার ওসি রফিকুল ইসলাম জানান, পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিক নেতাদের আলোচনা হয়। আলোচনাকালে লাশ দাফনের জন্য ময়নাতদন্ত ছাড়াই গ্রামের বাড়ি নেওয়ার অনুমতি দেয় পুলিশ। এর প্রায় এক ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৫টার দিকে শ্রমিকরা সড়কের অবরোধ তুলে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

তবে হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন হৃদরোগে আক্রান্ত হয়ে মফিদুলের মৃত্যু হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর