বাংলাদেশে এসে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যে চীনের বিরূপ প্রতিক্রিয়া

বিভিন্ন ইস্যুতে চীনের অবস্থান নিয়ে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক কিছু মন্তব্যে এমনিতেই বেশ চটে ছিল চীন। কিছুদিন আগে ঢাকা সফরে এসে মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান নতুন করে কিছু মন্তব্য করায় অসন্তোষ প্রকাশ করে বিবৃতি দিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

শুক্রবার তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে তারা জানান, রোহিঙ্গা সমস্যা সমাধানে দুর্ভাগ্যজনকভাবে চীন তেমন কিছু করেনি বলে মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান যে দাবি করেছেন, তা যথাযথ নয় এবং এটি গঠনমূলকও নয়।

তবে এ বিষয়ে বাংলাদেশকে না জড়াতে পরামর্শ দিচ্ছে কূটনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষকেরা। তারা বলছেন, যুক্তরাষ্ট্র ও চীনের পাল্টাপাল্টি লড়াই থেকে দূরে থাকাই বাংলাদেশের জন্য ভালো। পাশাপাশি জাতীয় সার্বভৌমত্ব সমুন্নত রেখে দুই বড় শক্তির দ্বৈরথ যদি বাংলাদেশের জন্য দর–কষাকষির সুযোগ এনে দেয়, তাহলে সেটাকে কাজে লাগানোর বিষয়টি বিবেচনায় রাখা যেতে পারে।

এ ব্যাপারে শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে জানান, ‘আমরা বাংলাদেশের স্বার্থ দেখছি। অন্যরা কে কোথায় ঝগড়াঝাঁটি করল, আমরা এর মধ্যে নেই। এ নিয়ে আমরা উদ্বিগ্নও নই। এ বিষয়গুলোতে গণমাধ্যমের মাথাব্যথা থাকতে পারে। আমরা শুধু আমাদের জাতীয় স্বার্থ সুরক্ষার বিষয়গুলোই দেখব।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান চলতি মাসের ১৪ থেকে ১৬ তারিখ ঢাকা সফর করেন। সফরের মাঝেই তিনি দেশের কয়েকজন সাংবাদিকের সাথে কথা বলেন। এরপর ২০ অক্টোবর অনলাইন সংবাদ সম্মেলনে ঢাকার সাংবাদিকদের সাথে আবারও যুক্ত হন তিনি। দুইবারই তিনি বিভিন্ন ইস্যুতে চীনের কঠোর সমালোচনা করেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর