রাজধানীতে অননুমোদিত ওষুধ কারখানায় র‌্যাবের অভিযান

রাজধানীর তুরাগে মানহীন এবং নোংরা পরিবেশে অননুমোদিতভাবে ওষুধ তৈরি করে আসছিল ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি।

যারা অন্য প্রতিষ্ঠানের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র জাল করে যৌন উত্তেজকসহ ১৪-১৫ রকমের ইউনানি ওষুধ তৈরি ও বাজারজাত করে আসছে ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি নামে একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার দুপুরে রাজধানী তুরাগের বামনারটেক এলাকায় নকল ইউনানি ওষুধ তৈরির ওই কারখানাটির সন্ধান পাওয়ার পর সেখানে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান।

তিনি বলেন, নেই ক্যামিস্ট ও হেকিম। সরকারি অনুমোদনও নেই প্রতিষ্ঠানটির। লাইসেন্সবিহীন ইউনানি ওষুধ তৈরির ফ্যাক্টরিতে যৌনবর্ধক ভিটামিন ও মিনারেলসহ ১৪-১৫ আইটেমের ওষুধ তৈরি করা হচ্ছে। তাদের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে কোনো ধরনের অনুমোদন নেই। প্রতিষ্ঠানটিতে নেই কোনো মাননিয়ন্ত্রণ ব্যবস্থা। একটি ওষুধ তৈরির কারখানায় যে ধরনের মান ও পরিবেশ থাকা দরকার, তার কোনো বালাই এখানে নেই।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো বলেন, অত্যন্ত মানহীন এবং নোংরা পরিবেশে অননুমোদিতভাবে ওষুধ তৈরি করে আসছিল ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি। এজন্য প্রতিষ্ঠানটি প্রয়োজনী কাগজপত্রের ক্ষেত্রেও জালিয়াতি করেছে।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর