আলুর দাম রেকর্ড করে ৬০ টাকা

আলুর মূল্যের উর্ধ্বগতির লাগাম টেনে ধরতে টিসিবির মাধ্যমে বিক্রি করার সিদ্ধান্তে এসেছে সরকার। কয়েকদিনের মাঝেই ২৫টাকা দরে বিক্রি শুরু হবে আলুর। রোববার বিকালে সচিবালয়ে ব্যবসায়ীদের সাথে বৈঠক শেষে এসব কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে আলুর কোনো ঘাটতি নেই। কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেয়া দাম বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করবে। আর বর্তমান দাম অস্বাভাবিক স্বীকার করে ব্যবসায়ীরা মনে করেন, আলুর দাম খুচরা পর্যায়ে ৩৫ থেকে ৪০ টাকা হলে যৌক্তিক।

তবে কোল্ড স্টোরেজ মালিকরা উল্টো দাবি করে জানাচ্ছেন, এ বছর ১০ লাখ টন আলু কম মজুদ হয়েছে। এ অবস্থায় ভোক্তাদের জন্য নির্ধারিত দাম কার্যকর করার কঠোর ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দেন বাণিজ্যমন্ত্রী।

কোল্ড স্টোরেজ থেকে ২৩ টাকা পাইকারি পর্যায়ে ২৫ ও খুচরা বাজারে ৩০ টাকা দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। এ দাম কার্যকর তো হয়ইনি বরং দাম ঠেকেছে ৬০ টাকায়। কোল্ড স্টোরেজ মালিক অ্যাসোসিয়েশনের তথ্যমতে, সারা দেশের কোল্ড স্টোরেজে ৪৫ লাখ টন আলু মজুদ হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর