আজ খুলছে রাসূলুল্লাহ (সা.) রওজা মোবারক

করোনাভাইরাসের কারণে জনসাধারণের প্রবেশ স্থগিত হওয়ার ৭ মাস পর আজ রোববার (১৮ অক্টোবর) থেকে খুলে দেয়া হচ্ছে মদিনায় হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারক। আর সেই সাথে আজ থেকেই রওজা শরীফে জিয়ারত (দর্শন, সালাম পেশ) ও সালাম পেশ করার সুযোগ পাচ্ছেন মুসলমানরা। সেই সঙ্গে আড়াই লাখ সউদি নাগরিককে পবিত্র ওমরা পালনের অনুমতি দেওয়া হবে।

গত ২২ সেপ্টেম্বর পুনরায় উমরা শুরুর ঘোষণার সময় সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন জানিয়েছিলেন, ১ রবিউল আউয়াল মোতাবেক ১৮ অক্টোবর থেকে উমরার নিবন্ধনের জন্য নির্দিষ্ট অ্যাপ ‘ইতামারনা’য় নিবন্ধন করে রওজা শরীফ জিয়ারত করা যাবে।

ওমরাহ হজের দ্বিতীয় ধাপ আজ রবিবার থেকে শুরু হচ্ছে।

গত মঙ্গলবার (১৩ অক্টোবর) সউদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি এ ঘোষণা দিয়ে বলেন, আজ ১৮ অক্টোবর মদিনা শরীফের পুরোনো স্থাপনাসহ পুরো মসজিদটি সবার জন্য খুলে দেওয়া হবে। এছাড়া মসজিদুল হারামে ৬০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।

ওমরার জন্য নিবন্ধনকারীদের অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে বলেও জানিয়েছে সউদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক কমিটি।

এছাড়া ১ নভেম্বর থেকে সউদি আরবে অবস্থান করা এবং বাইরে থেকেও ইবাদতের উদ্দেশে সব মুসলিমকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তবে আবেদন করার আগে করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে সবাইকে।

রওজা শরীফে সালাম পেশের জন্য বাব আস সালাম (গেইট নং ১) দিয়ে পুরুষরা প্রবেশ করবেন। আর রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ের জন্য বাবে বিলাল (গেইট নং ৩৮) দিয়ে প্রবেশ করতে হবে। মহিলারা বাবে উসমান (গেইট নং ২৪) দিয়ে প্রবেশ করে নামাজ আদায় ও রওজায় সালাম পেশ করবেন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর