জ্যামে আটকে পড়া রোজাদারদের জন্য “রক্ত কণিকা বাংলাদেশ” এর ইফতার আয়োজন

ইফতারের সময় জ্যামে আটকে পড়া রোজাদারদের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন “রক্ত কণিকা বাংলাদেশ” এর রমজান মাস জুড়ে ইফতার আয়োজন।

স্বেচ্ছাসেবী সংগঠন “রক্ত কণিকা বাংলাদেশ” এবার পুরো রমজান মাস জুড়ে ধারাবাহিক ভাবে ঢাকা শহরের যানজট পূর্ণ এরিয়ায় ইফতার বিতরণ করে যাচ্ছে। কোনো প্রকার স্পন্সর ছাড়া সম্পূর্ণ নিজেদের উদ্যোগে ধারাবাহিক ইফতার বিতরণ কর্মসূচী পরিচালনা করছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা।

রমজান মাস সিয়াম সাধনার মাস, হাদিসে উল্লেখ আছে…. আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেছেনঃ আল্লাহ্ তা’আলা বলেছেন, রোজা ব্যতীত আদম সন্তানের প্রতিটি কাজই তাঁর নিজের জন্য, কিন্তু রোজা আমার জন্য। তাই আমি নিজেই এর প্রতিদান দেব।
[ বুখারী ১৭৮৩ ]

রোজাদারদের জন্য ইফতারের আগ মুহূর্ত দোয়া কবুল হওয়ার সময়। সঠিক সময়ে ইফতার করা অনেক সওয়াব। কিন্তু ঢাকায় ট্রাফিক জ্যামে আটকে পড়া রোজাদাররা ইফতার কেনার সামর্থ থাকার পরও সময় মতো ইফতার করতে পারেনা বিষয়টি উপলব্ধি করেন “রক্ত কণিকা বাংলাদেশ” এর দায়িত্বশীলরা। তারই অংশ হিসেবে এই মহতী ইফতার আয়োজন। রমজানের শুরু থেকে ঢাকায় মহাখালী, সাতরাস্তা, শাহবাগ, যাত্রাবাড়ী সহ যানজটপপূর্ণ এলাকায় চলছে এই ইফতার আয়োজন। বাস যাত্রী, চালক, হেল্পার, পথচারী, রিক্সাচালক সহ আটকে পড়া সবাই ইফতার পাচ্ছেন। ইফতারিতে থাকছে খেজুর, হাফ লিটার পানি, আপেল, কলা ইত্যাদি।

এই মহতী ইফতার আয়োজন শুরু হয় ঢাকা মেডিকেল বার্ন ইউনিটে থাকা ২০০জন রোগীর স্বজনদের মাঝে এক সপ্তাহের শুকনো ইফতার সামগ্রী বিতরণের মধ্য দিয়ে। শুধুমাত্র ঢাকায় নয় ছোট পরিসরে বন্দরনগরী চট্টগ্রাম, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলায় করা হয়েছে ইফতার আয়োজন। সংগঠনটির পরিকল্পনা অনুসারে নেত্রকোনা, নারায়ণগঞ্জ, ফেনী, পটুয়াখালীতে ইফতার আয়োজন করা হবে।

সবচেয়ে চমকপ্রদ তথ্যটি হচ্ছে ইফতারে বিতরণ করা পানির বোতলের লেভেলে যুক্ত করা হয়েছে একটি বিশেষ স্টিকার। স্টিকারে রয়েছে দুইটি মূল্যবান সচেতনতা মূলক বানী যার একটি “গর্ভবতী মায়ের গর্ভকালীন যেকোনো জটিলতার জন্য রক্তের প্রয়োজন হতে পারে, তাই আগে থেকে দুজন রক্তদাতা প্রস্তুত করে রাখুন” আরেকটি “আপনি আপনার পিতা মাতার সাথে যে রকম ব্যবহার করবেন, আপনার সন্তানও আপনার সাথে সে রকম ব্যবহার করবে”

মূলত দেশব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী ও স্বেচ্ছায় বিনামূল্যে রক্তদান সেবা দিচ্ছেন স্বেচ্ছাসেবী সংগঠনটি। এছাড়াও রক্তদাতাদের সংবর্ধনা, অসহায় দরিদ্র রোগীদের সুচিকিৎসা পেতে সহায়তা করা হয়, বৃক্ষরোপণ, শীতার্তদের কম্বল ও শীতবস্ত্র বিতরণ, এতিমদের ঈদবস্ত্র বিতরণ, বন্যয় দুর্গতদের ত্রাণ বিরতণ করেছেন সংগঠনটি। রক্তদান করতে ও রক্তের প্রয়োজনে সংঠনটির ওয়েব সাইটে লগইন করতে পারেন

www.bloodcell.org

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর