কুড়িগ্রামে ব্যস্ত দর্জি কারিগররা

সুজন মোহন্ত,কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে পবিত্র ঈদুল ফিতর কে সামনে রেখে ব্যস্ত হয়ে পড়েছে দর্জি কারিগররা। দিন-রাত সেলাই মেশিনের শব্দে চারিদিক মুখরিত। যেন দম ফেলার সময় নেই দর্জি কারিগরদের।

সব মিলিয়ে এখন ব্যস্ত সময় পার করছে দর্জি কারিগররা। ঈদে ধনী-গরিব, নারী-পুরুষ ছোট বড় সকলে নতুন জামা কাপড় পরিধান করে থাকে। তাই আগে থেকে সে জামা কাপড় তৈরি ও ক্রয় করে নিতে হয়। কেউ পছন্দ করেন রেডি মেইড, আবার অনেকে নিজ পছন্দ অনুযায়ী দর্জির দোকানে সেলাই করা পোশাক পরিধানে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে রেডি মেইড পোশাক অনেক সময় শরীরের সাথে পুরোপুরি মানানসই হয় না বিধায় দর্জি দোকানে সেলাই করা পোশাকের প্রতি আগ্রহ থাকে বেশি।এক্ষেত্রে তরুণ তরুণীদের আগ্রহই এগিয়ে। তারা তাদের পছন্দের কাপড় ও নিজ পছন্দেও ডিজাইনে তৈরি করা পোশাকে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়,জেলার কালিবাড়ি,নছর উদ্দিন মার্কেট,শতাব্দী টেইলার্স,ভিআইপি টেইলার্স,কাঁঠালবাড়ি সহ জেলার বিভিন্ন হাট বাজারের দর্জি দোকানে ভিড় জমিয়েছেন বিভিন্ন বয়সের মানুষ। কেউ অর্ডার দেওয়া পোশাক ছাড়িয়ে নিচ্ছেন, কেউ অর্ডার দিচ্ছেন। এক কথায় দর্জি পাড়া ও দোকানগুলো ভীষণ ব্যস্ততার মধ্যে সময় পার করছে। নাওয়া খাওয়া কথাবার্তা বলার সময় নেই তাদের। শুধুমাত্র গ্রাহকদের সময় মত অর্ডার সাপ্লাই দেওয়ার জন্য যত ব্যস্ততা।

জেলা সদরের ভিআইপি টেইলার্সের কারিগর নাজমুল শিক্ত বলেন, সারা বছরের চেয়ে ঈদ আসলে আমরা পোশাক সেলাইয়ে অর্ডার বেশি পাই। তবে এ বছর আগের ঈদের তুলনায় তেমন ভির নেই,ব্যস্ততা রয়েছে মাত্র। আমাদের এখন একমাত্র লক্ষ্য সময়মত গ্রাহদের অর্ডার সাপ্লাই দেওয়া।

আরেক কারিগর বলেন, তরুণ তরুণীদের অর্ডার বেশি পাচ্ছি। তারা তাদের পছন্দের কাপড় ও ডিজাইনে সেলাই অর্ডার দিচ্ছে। এছাড়া অনেকে রেডিমেইড ক্রয় করে আমাদের কাছে মানানসই করার জন্য নিয়ে আসছে। সেলাই পোশাক পছন্দকারী তরুণ শামীম বলেন, সেলাই করা পোশাক পরিধান করতে পছন্দ করি। গায়ে মানানসই হয়, টেকসইও ভাল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর