শুধু চার-ছক্কায় গেইলের ১০ হাজার !

টি-টোয়েন্টিতে শুধু চার-ছক্কার মারে ১০ হাজার রানের কীর্তি গড়েছেন গেইল । ক্যারিয়ারে করা মোট ১৩ হাজার ৩৪৯ রানের মধ্যে শুধু চার-ছক্কা মেরেই তিনি নিয়েছেন ১০ হাজার ৬ রান।

বৃহস্পতিবার রাতে আইপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই এ রেকর্ড গড়েছেন। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪৫ বলে করেছেন ৫৩ রান; যেখানে বাউন্ডারি থেকেই আসে ৩৪ (১ চার ও ৫ ছয়)। এই ইনিংসের পরই টি-টোয়েন্টি ক্যারিয়ারে শুধু চার-ছক্কায় গেইলের রান হাজার ছাড়িয়েছে।

২০০৫ সাল থেকে বৃহস্পতিবারের ম্যাচ পর্যন্ত মোট ৪০৫ ম্যাচে ৩৯৭ বার ব্যাট হাতে নেমেছেন তিনি। যেখানে এ ব্যাটিং দানবের মোট সংগ্রহ ১৩৩৪৯ রান।

এতে চারের সংখ্যা ১০২৭ ও ছক্কা হাঁকিয়েছেন ৯৮৩টি।

এবারের আইপিএলে দলের অষ্টম ম্যাচে প্রথমবারের মতো নামার সুযোগ পেয়েছেন তিনি। মাত্র ৩৬ বলে ফিফটি হাঁকিয়ে শেষপর্যন্ত করেন ৫৩ রান। আইপিএলের যে কোনো আসরের প্রথম ম্যাচে এ নিয়ে সপ্তমবারের মতো পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেললেন গেইল।

প্রতি আইপিএলে নিজের প্রথম ম্যাচে গেইলের সংগ্রহ
২০০৯ – ১২ বলে ১০ রান
২০১০ – ৬০ বলে ৭৫ রান
২০১১ – ৫৫ বলে ১০২* রান
২০১২ – ৮ বলে ২ রান
২০১৩ – ৫৮ বলে ৯২* রান
২০১৪ – ৭ বলে ২০ রান
২০১৫ – ৫৬ বলে ৯৬ রান
২০১৬ – ৪ বলে ১ রান
২০১৭ – ২১ বলে ৩২ রান
২০১৮ – ৩৩ বলে ৬৩ রান
২০১৯ – ৪৩ বলে ৭৯ রান
২০২০ – ৪৫ বলে ৫৩ রান

আইপিএল ক্যারিয়ারে এ নিয়ে ২৭টি ইনিংসে ন্যুনতম পাঁচটি ছক্কা হাঁকানোর কীর্তি গড়লেন গেইল। স্বাভাবিকভাবেই আইপিএলে এ কীর্তিও নেই বিশ্বের আর কোনো ব্যাটসম্যানের।

বার্তাবাজার/আর.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর