১৭, ডিসেম্বর, ২০১৮, সোমবার | | ৮ রবিউস সানি ১৪৪০

গণপরিবহনে যৌন হয়রানি হলেই রুট পারমিট বাতিল

আপডেট: জুলাই ১২, ২০১৮

গণপরিবহনে যৌন হয়রানি হলেই রুট পারমিট বাতিল

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘গণপরিবহনে কোনো নারী যৌন হয়রানির শিকার হলেই ওই গাড়ির রুট পারমিট বাতিল।’ ১১ জুলাই, বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সদস্য বেগম লুৎফা তাহেরের ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘গণপরিবহনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের পূর্বে চালকদের সতর্ক করা হচ্ছে। যেসব গণপরিবহনে যৌন হয়রানি হচ্ছে, সেগুলো চিহ্নিত করে রেজিস্ট্রেশন ও রুট পারমিট বাতিলের ব্যবস্থা আছে।

এখানে উল্লেখ করতে পারি এ রকম অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালের ২৫ অক্টোবর ঢাকা মেট্রো গ-১৪-৩৯৬৩ নম্বর গাড়িটির রুট পারমিট বাতিল করা হয়েছে।’ওবায়দুল কাদের আরও বলেন, ‘গণপরিবহনে নারী ও প্রতিবন্ধীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি বাসে ৯টি আসন সংরিক্ষত রয়েছে।

যদিও বেসরকারি বাসগুলোতে নারীদের জন্য ৯টি আসন থাকলেও বাস্তবে অনেক হ্যাসেলের মধ্য দিয়ে যেতে হয়। তবে এ ব্যাপারে মালিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনা করছি। সেখানে শাস্তিমূলক ব্যবস্থার কথাটি রয়েছে।

ঢাকা মহানগরে ১০৫টি আর্টিকুলেটেড বাস চলাচল করবে এবং সেখানেও নারীদের জন্য আসন সংরক্ষিত থাকবে।’এ ছাড়া গণপরিবহনে নারীর ভোগান্তি দূরীকরণে বিআরটিএ প্রতিনিয়ত সচেতনতামূলক লিফলেট বিতরণ করে বলেও জানান মন্ত্রী।