শিবালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন

এম আজাদ হোসেন, মানিকগঞ্জ প্রতিনিধি: ‘নজরুল-চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে মানিকগঞ্জ শিবালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। শনিবার সকালে কবিপত্নী প্রমীলার জন্মস্থান তেওতা নজরুল-প্রমীলা মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে ভক্ত-অনুরাগীদের ভীড় জমে।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে কবির প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানে হামদ-নাত, ইসলামী গজল ও কবিতা আবৃত্তি করা হয়। এছাড়া, রচনা প্রতিযোগিতার পুরস্কার ও গুণি কবি-সাহিত্যিকদের সন্মাননা প্রদান করা হয়। র‌্যালীতে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, নজরুল প্রেমী সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারন মানুষ অংশ নেয়।

শিবালয় ইউএনও এএফএম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক এসএম ফেরদৌস প্রধান অতিথি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক নজরুল গবেষক নিরঞ্জন অধিকারী, নজরুল ইনস্টিটিউট উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন বিশেষ অতিথি ছিলেন। অন্যান্যের মধ্যে নজরুল গবেষক ড. সুলতানা আক্তার, কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, এমএ মোন্নাফ খান, উপজেলা প্রেসক্লাব সভাপতি বাবুল আকতার মঞ্জুর, আতিকুর রহমান, ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বাংলা সাহিত্যে অসম্প্রদায়িকতার জ্যোর্তিময় মহান কবি নজরুলের সৃষ্টি সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধু ও নজরুল বিপ্লবী-সংগ্রামী চেতনার মহান পুরুষ বিধায় স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর