শ্যামনগরে আইলা দিবস উপলক্ষ্যে র‍্যালী ও আলোচনা সভা

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: ভয়াল ২৫ মে সর্বগ্রাসী আইলার ১০ বছর পূর্তি। ২০০৯ সালের এই দিনে সর্বনাশা আইলা’র আঘাতে লন্ড ভন্ড হয় সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিম উপকুলীয় জনপদ। দিবসটি উপলক্ষ্যে সাতক্ষীরায় র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে শ্যামনগর উপজেলার নকিপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠ থেকে একটি র‍্যালী বের হয়। র‍্যালীটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জলবায়ু পরিষদের সভাপতি অধ্যাপক নাজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে রাখেন, উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্যে রাখেন, শ্যামনগর উপজেলা জনস্বাস্য প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ড উপ সহকারি প্রকৌশলী সাজ্জাদুর রহমান, জলবায়ু পরিষদের সদস্য আশেক-ই এলাহি প্রমুখ।

বক্তবা এ সময় বলেন, আমরা আমাদের বাপ দাদাদের ভিটা বাড়ী ছেড়ে চলেযেতে চাই না। আইলা দুর্গত এলাকায় আমরা ত্রাণ চাইনা, চাই টেকসই বঁড়ি বাঁধ। তারা আরো বলেন, চাহিদা অনুযায়ী সাইক্লোন শেল্টারছর সংখ্যাও খুবই কম। এ জন্য চাই আরো কিছু নতুন সাইক্লোন সেন্টার সহ উপকুলীয় এলাকায় সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা।

প্রসঙ্গত: ২০০৯ সালের ২৫ মে সামুদ্রিক জলোছ্বাস ও ঘুর্নিঝড়ের প্রভাবে সৃষ্ট সর্বনাশা “আইলা” আঘাতে দক্ষিণ-পশ্চিম উপকুলীয় জনপদ সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি ও খুলনা জেলার কয়রা ও দাকোপ উপজেলার উপকুলবর্তী বিস্তীর্ণ এলাকা লন্ডভন্ড হয়ে যায়। স্বাভাবিকের চেয়ে ১৪-১৫ ফুট উচ্চতায় সমুদ্রর পানি এসে নিমিষেই ভাসিয়ে নিয়ে যায় নারী ও শিশুসহ কয়েক হাজার মানুষ, হাজার হাজার গবাদী পশু আর ঘরবাড়ি। গৃহহীন হয়ে পড়ে লাখো পরিবার।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর