‘উপকূলীয় অক্সফোর্ড’ খ্যাত নোবিপ্রবি’র গল্প

নুর হোসেন আলো, নোবিপ্রবি প্রতিনিধিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের নোয়াখালী জেলায় অবস্থিত একটি সরকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। নোয়াখালী জেলার সোনাপুরে ১০১ একর জায়গা ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। এটি বাংলাদেশের ২৭ তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ২০০৬ সালে। এ অঞ্চলের মানুষের মাঝে উন্নত শিক্ষা ও উন্নত জাতি গঠনের লক্ষ্যে ২০০১ সালের ১৫ জুলাই গঠিত হয় বিশ্ববিদ্যালয় আইন। যার ওপর ভিত্তি করে দেশের ২৭তম বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। ২০০৬ সালের ২২ জুন বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে গুরুত্ব দিয়ে দেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলের জেলায় প্রতিষ্ঠিত হয় ‘উপকূলীয় অক্সফোর্ড’ খ্যাত এ বিশ্ববিদ্যালয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ, ২টি ইনস্টিটিউট, ২৮টি বিভাগের অধীনে ৭ হাজার শিক্ষার্থী। প্রায় ৩ শতাধিক শিক্ষক এবং ৪ শতাধিক কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে নোবিপ্রবি পরিবার। বিশ্ববিদ্যালয়ের চালু রয়েছে ৩টি হল- ভাষা শহীদ আব্দুস সালাম হল, হযরত বিবি খাদিজা হল, সাবেক স্পীকার আব্দুল মালেক উকিল হল। এছাড়া ২টি হল চালু হওয়ার পথে। হল দুটি হলো- ৫৫০ শিক্ষার্থীর আবাসন ব্যবস্থার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও ৬৫০ নারী শিক্ষার্থীর আবাসনের জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিব হল।

১০ তলা বিশিষ্ট ২টি একাডেমিক ভবন, ৪ তলা বিশিষ্ট আধুনিক লাইব্রেরি ভবন, অতিথিদের জন্য ৩ তলা বিশিষ্ট ভিআইপি গেস্ট হাউস রয়েছে। এছাড়া ৫ তলা বিশিষ্ট অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস ভবন, ৫ তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন, বৈদ্যুতিক লাইনসহ ১ হাজার কেবিএ বৈদ্যুতিক সাব স্টেশন, বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ও রিভার্স অসমোসিস প্লান্ট স্থাপন করা হয়েছে। এছাড়া ৩শ’ লাইন বিশিষ্ট বিটিসিএলের টেলিফোন এক্সচেঞ্জ ও ৫শ’ লাইন ক্ষমতা বিশিষ্ট পিএবিএক্স এক্সচেঞ্জ স্থাপন করা হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর