ঝিকরগাছায় ৫০ নারীকে ভিজিডি কার্ডের চাল না দেওয়ায় অভিযোগ

মোঃ লোকমান হোসেন, যশোর প্রতিনিধি: যশোর ঝিকরগাছায় ৫০ জন নারীর তালিকায় নাম থাকলেও ভিজিডির কার্ডের চাল দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। হাজিরবাগ ইউনিয়ন পরিষদে ২০১৯-২০ সালের ভিজিডি কর্মসূচির জন্য উপকারভোগী ১৬৩ জন মহিলা তালিকা চূড়ান্ত করা হয়েছে।ওই তালিকার প্রত্যেক কার্ডধারী প্রতিমাসে ৩০ কেজি চাল পাওয়ার কথা।কিন্তু ৫০জন নারী ভিজিডির চাল পাচ্ছে না। (বৃহস্পতিবার ২৩শে মে)এ বিষেয় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।অভিযোগ প্রসঙ্গে ইউপি ভিজিডি মহিলা বাছাই কমিটির সদস্য সচিব ও হাজিরবাগ ইউপি সচিব আবু সাঈদ বলেন,তালিকার বিষয়ে আমি সঠিক কিছু বলতে পারবো না।এই বিষয়টি ভিজিডির ইউনিয়ন কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মাধ্যমে তালিকা তৈরী হয়ে আমার কাছে আসে।হয়তো তালিকাতে ১৫জনের বিষয় নিয়ে সমস্যা রয়েছে।সেটার বিষয়ে রেজুলেশন তৈরী করে জমা দেওয়া হয়েছে।

ইউপি ভিজিডি মহিলা বাছাই কমিটির সভাপতি ও হাজিরবাগ ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু বলেন,আমাদের তালিকা তৈরী করার সময় ১২জনের মত সরকারী অনুদানভোগীর নাম ঐ তালিকাতে চলে এসেছে।যেটা মেম্বরদের কোটা অনুযায়ী।যার জন্য আমি রেজুলেশন তৈরী করে জমা দিয়েছি।তাদের স্থানে নতুন মানুষের চাল দিয়েছি।

উপজেলা ভিজিডি কমিটির সদস্য সচিব ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আখতার সুলতানা বলেন,গত ২০১৭-১৮ ভিজিডি চক্রে হাজিরবাগ ইউনিয়নের চেয়ারম্যান কয়েকজনের চাউল বিতরণ করা বন্ধ করে রেখেছিলো।

পরবর্তীতে অফিসের হস্তক্ষেপের মাধ্যমে সেটা মিমাংসা করা হয়।বর্তমান ২০১৯-২০ভিজিডি চক্রে হাজিরবাগ ইউনিয়নের চেয়ারম্যান সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে চাল বিতরণ বন্ধ করেছেন।এছাড়া তিনি ১৩ জনের নাম পরিবর্তনের জন্য ইউনিয়ন কমিটি থেকে যে রেজুলেশন পাঠিয়েছেন তাতে কোন যৌক্তিক কারণ না থাকায় উপজেলা কমিটির সভা করা হয়নি।উপজেলা কমিটির অনুমোদন ব্যতীত মুল তালিকার পরিবর্তন আনা যাবে না।ইউনিয়ন চেয়ারম্যানকে পূর্বের তালিকা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছিলো।

কিন্তু তিনি হয়তো আমার কথা না মেনে তার ইচ্ছাকে বড় করে দেখেছেন। ইউএনও স্যারের নিকট একজন উপকারভোগী অভিযোগ করেছেন। সেটা আমার কাছে তদন্তের জন্য দেওয়া হয়েছে।আমি অভিযোগের উপর ভিত্তি করে তদন্ত পূর্বক ইউএনও স্যারকে প্রতিবেদন দিব।উপজেলা ভিজিডি কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃজাহিদুল বলেন,আমি একটি অভিযোগ পেয়েছি।অভিযোগের উপর তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর