আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের আরও একটি অর্জন

বিশ্ব বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT) আয়োজিত প্রতিযোগিতা সল্ভ গ্লোবাল চ্যালেঞ্জেস প্রতি বছর বিশ্বের শ্রেষ্ঠ সোশ্যাল এন্টারপ্রাইস গুলোকে স্বীকৃতি দিয়ে থাকে। এ বছরের প্রতিযোগিতায় ১৩৫ টি দেশ থেকে ২,৬০০ টির ও বেশী টিম আবেদন করেছিল এবং চূড়ান্ত পর্বে বিচারকরা ৩৫ টি টিমকে জয়ী হিসেবে নির্বাচিত করেছেন, যার মধ্যে বাংলাদেশ ভিত্তিক D2 একটি।

উল্লেখ্য, D2, যার পূর্ণ রূপ ‘Dignity and Data”, একটি বেসরকারি প্রযুক্তিভিত্তিক প্রকল্প যা বিভিন্ন ধরনের তথ্যসংগ্রহের কাজ করে থাকে। তথ্যসংগ্রহের কাজটি মূলত তাদের নিজস্ব অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে করা হয়।

অ্যাপটির মাধ্যমে যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী তার আশেপাশের বিভিন্ন বিষয়ের উপর তথ্যসংগ্রহ করে নিজের জন্য একটি আয়ের উৎস তৈরি করে নিতে পারেন। প্রকল্পটির মূল লক্ষ্য হল প্রযুক্তিকে কাজে লাগিয়ে বেকারত্ব নিরসনের জন্য কাজ করা। তারা এই পর্যন্ত বিভিন্ন খাতের দেশী-বিদেশী প্রতিষ্ঠানের সাথে কাজ করেছেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর